ঢাকায় ট্রাফিক আইন ভঙ্গ: ১০ আগস্টের পর ২১ হাজার মামলা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফাইল ছবি

ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকার পতনের পর গত ১০ আগস্ট থেকে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সবগুলো ট্রাফিক বিভাগ। এরপর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সড়কে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ২১ হাজারের বেশি মামলা দেওয়া হয়েছে। একই সময়ে জরিমানা করা হয়েছে সাড়ে ৮ কোটি টাকারও বেশি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর মিন্টু রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের উপ পুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত ৫ আগস্টের পর ১০ আগস্ট থেকে ট্রাফিক পুলিশের কার্যক্রম শুরু হয়। এরপর থেকে সড়কের যানজট নিরসনে ডিএমপির ট্রাফিক বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ঢাকার দুই কোটি মানুষের বিপরীতে আমাদের চার হাজার ট্রাফিক সদস্য সড়কে কাজ করছে। আমাদের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা সড়কের আইন অমান্য করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তালেবুর রহমান জানান, ১০ আগস্ট থেকে গত ১৩ অক্টোবর পর্যন্ত ২১ হাজারের বেশি মামলা দেওয়া হয়েছে। পাশাপাশি সাড়ে ৮ কোটি টাকার বেশি জরিমানা আদায় করা হয়েছে। একই সময়ে ৫৮ হাজারের বেশি অটোরিকশা জব্দ করা হয়েছে। এর বাইরে সাড়ে ৫০০ যানবাহন ডাম্পিং করা হয়েছে।

এসময় সড়কে শৃঙ্খলা ফেরাতে নগরবাসীর প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে আমাদের চেষ্টা চলমান রয়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের পাশাপাশি নগরবাসীর সহযোগিতা চাই। সড়ক সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের নিয়ে আমরা সড়কে শৃঙ্খলা ফেরাতে সফল হবো।

৫ আগস্টের পর অন্যান্য আসামি গ্রেফতার হলেও যেসব জুলাই-আগস্টের হত্যাকাণ্ডে জড়িত পুলিশদের কেন আইনের আওতায় আনা হচ্ছে না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি মুখপাত্র বলেন, তদন্তের স্বার্থ এবং প্রকৃত রহস্য উদঘাটনে ঘটনার সাথে যারা জড়িত তাদের সকলকেই আমরা আইনের আওতায় আনবো। এক্ষেত্রে আমরা বদ্ধপরিকর এবং সেই প্রচেষ্টায় আমাদের কোনো রকমের ঘাড়তি নেই।

এ সময় তিনি জানান, ছাত্র আন্দোলনের হতাহতের ঘটনায় এখন পর্যন্ত ২৪৭টি মামলা হয়েছে।