আশুলিয়ায় পোশাক শ্রমিকদের ফের সড়ক অবরোধ

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

আশুলিয়ায় পোশাক শ্রমিকদের ফের সড়ক অবরোধ/ছবি: বার্তা২৪.কম

আশুলিয়ায় পোশাক শ্রমিকদের ফের সড়ক অবরোধ/ছবি: বার্তা২৪.কম

কয়েকদিন শান্ত থাকার পর ফের সাভারের আশুলিয়ায় নবীনগর-চন্দ্রা মহাসড়ক সড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। কারখানার এক ঊর্ধ্বতন কর্মকর্তার অপসারণের দাবি পলাশবাড়ি এলাকায় গিল্ডান অ্যাক্টিভওয়্যার বাংলাদেশ লিমিটেডের (গ্যাব) শাহরিয়ার গার্মেন্টসের শ্রমিকরা এ সড়ক অবরোধ করেন। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা সেই কর্মকর্তার বাড়িতেও হামলা চালিয়ে ভাঙচুর করেছেন।

এতে সকাল থেকে প্রায় ৫ ঘণ্টা যান চলাচল বন্ধ রয়েছে মহাসড়কে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ২টায় প্রতিবেদন লেখা পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ ছিল।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, কয়েকদিন আগে কারখানার কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামের অপসারণসহ বেশ কয়েকটি দাবিতে আন্দোলন করে শ্রমিকরা। পরে মালিকপক্ষ সব দাবি মেনে নিলে কাজে যোগ দেন তারা। কিন্তু কিছুদিন অতিবাহিত হওয়ার পর কারখানা কর্তৃপক্ষ তাদের অঙ্গীকার ভঙ্গ করে তাইজুল ইসলামকে পুনরায় কারখানায় যোগদান করায়। আজ ওই কর্মকর্তার অপসারণের দাবিতে বিক্ষোভ করছেন তারা।

কারখানাটির অপারেটর আতিকুর রহমান বলেন, আমাদের ভাতা অর্ধেক দেওয়া হতো। বাকি অর্ধেক তারা নিয়ে নিত। বিভিন্ন ডিপার্টমেন্টে ম্যানেজমেন্ট বা স্টাফ যারা আছে এখানে সবারই ৪-৫টা করে বাড়ি আছে। একজন সাধারণ স্টাফ এত বড় বড় বাড়ি কিভাবে করতে পারে? আমাদের টাকা আত্মসাৎ করে এই বাড়িগুলো করেছে। আমাদের সবার একটাই দাবি, আমরা তাইজুলকে চাই না, তাইজুলের পদত্যাগ চাই।

সড়ক অবরোধের পর সকাল ১০টার দিকে কারখানা থেকে অদূরে বসুন্ধরা এলাকায় গিয়ে কর্মকর্তা তাইজুলের ৯ তলা বাড়িতে হামলা চালায় প্রায় ২-৩ শ মানুষ। সেই কর্মকর্তার দাবি, হামলাকারীদের মধ্যে শ্রমিকরাও ছিলেন। ৎ

এ বিষয়ে অভিযুক্ত তাইজুল বলেন, তারা বাড়িতে এসে বাড়ির গেট ভেঙে ফেলে। একটি প্রাইভেটকার ও মোটরসাইকেল ভাঙচুর করেছে। সে সময় আমি বাড়িতে ছিলাম না। ভাঙচুর চালিয়ে তারা ফিরে যায়। হামলায় প্রায় ৭-৮ জন আহত হয়েছেন বলেও জানান তাইজুল ইসলাম।

শিল্পপুলিশ-১ এর এএসপি মহিউদ্দিন মিরাজ বলেন, শ্রমিকরা সকাল সাড়ে ৮টা থেকে রাস্তা অবরোধ করে রেখেছেন। এখনও যান চলাচল বন্ধ। শ্রমিকদের দাবি একজন কর্মকর্তার পদত্যাগ। আমরা শ্রমিকদের বোঝানোর চেষ্টা করছি।

সড়কে যান চলাচল বন্ধ থাকায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ি, বাইপাইলসহ ইপিজেড এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।