নির্বাচন কমিশন গঠনে শিগগিরই সার্চ কমিটি: মাহফুজ আলম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-19 20:01:10

নির্বাচন কমিশন গঠনে শিগগিরই সার্চ কমিটি গঠন করা হবে জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, তারাই ঠিক করবে নির্বাচন কমিশনার কারা হবেন।

শনিবার (১৯ অক্টোবর) রাতে ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

বিদ্যমান আইনে নির্বাচন কমিশন নিয়োগের সার্চ কমিটি গঠন করা হবে উল্লেখ করে মাহফুজ আলম বলেন, সার্চ কমিটি গঠনের ক্ষেত্রে রাজনৈতিক কোন চাপ বা হস্তক্ষেপ গ্রহণ করা হবে না।

কমিটিই ঠিক করবেন কারা নির্বাচন কমিশনার হবেন। কমিশনাররা এলে নির্বাচনের পরবর্তী কাজ। রাজনৈতিক দলের সঙ্গে কথা বলে নির্দলীয় নিরপেক্ষ সবকিছু গঠিত হবে। পাশাপাশি হালনাগাদ ভোটার তালিকা করা হবে।

মাহফুজ বলেন, নির্বাচন ও সংস্কার নিয়ে প্রধান উপদেষ্টা অনেকগুলো রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছেন। পাশাপাশি আওয়ামী লীগের গণহত্যা নিয়ে আলোচনা হয়েছে। গণহত্যার উসকানিদাতাদের বিষয়ে কথা হয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়েও কথা হয়েছে।

আওয়ামী লীগের তিনটা অবৈধ পার্লামেন্ট নিয়ে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, তারা অবৈধভাবে নির্বাচিত হয়েছিল। আওয়ামী লীগকে জাতীয় পার্টি নিরব সমর্থন দিয়েছে ভোটে অংশ নিয়ে। জাতীয় পার্টি ফ্যাসিবাদের দোসর ছিল এটা নিয়ে আলোচনা হয়েছে।

আওয়ামী লীগ নিষিদ্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে অন্তর্বর্তীকালীন সরকার একক কোনো সিদ্ধান্ত নেবে না। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর