খুলনা-মংলা রেলপথের মান নিয়ে আপস নয়: সচিব

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-31 17:50:17

খুলনা থেকে মংলা পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের সিংহভাগ কাজ চলতি বছরের বর্ষা মৌসুমের আগেই শেষ করার নিদের্শ দিয়েছেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকালে খুলনার প্রকল্প অফিসের সম্মেলন কক্ষে সংশ্লিষ্টদের সাথে প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় তিনি এই নিদের্শ দেন।

রেলপথ সচিব বলেন, খুলনা-মংলা রেলপথ নির্মাণ বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক। এটি দুই দেশের যৌথ উদ্যোগে বাস্তবায়িতব্য একটি শুভেচ্ছা প্রকল্প। ভারত আমাদের সবেচেয়ে নির্ভরযোগ্য বন্ধু। দুই দেশ মিলে আমরা এমন কিছু ভালো কাজ করতে চাই, যাতে দুই দেশের মানুষ যুগ যুগ ধরে মনে রাখতে পারে। সুতরাং এই প্রকল্পে সময় অপচয় করার এবং গুণগত মান নিয়ে আপস করার কোনো সুযোগ নেই।

মোফাজ্জেল হোসেন বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত এই প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসন যে কোনো সমস্যা সমাধানে সার্বিক সহযোগিতা দিতে প্রস্তুত, কিন্তু নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে হবে।

আগামী নভেম্বরের মধ্যে ফুলতলা থেকে মোহাম্মদনগর স্টেশন পর্যন্ত রেল চলাচলের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করার নির্দেশনা দেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন।

পর্যালোচনা সভায় প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলি মো. রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন, ভারতীয় ঠিকাদার প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনাল এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিন হাজার ৮০১ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এই প্রকল্প (৬৪.৭৫ কিলোমিটার মেইন লাইন, ২১.১১ কিলোমিটার লুপলাইন এবং ৫.১৩ কিলোমিটার রূপসা রেল সেতু) নির্মাণ কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে। প্রকল্প অফিস প্রদত্ত তথ্য অনুযায়ী ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যেই সকল কাজ সম্পন্ন হবে।

এ সম্পর্কিত আরও খবর