৯৯৯-এ ফোন, আটকে গেল বাল্যবিয়ে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-09-01 14:11:12

সেবামূলক হটলাইন ৯৯৯ নম্বরে তথ্য পেয়ে এক স্কুলছাত্রীর বাল্যবিয়ে আটকে দিয়েছে পুলিশ। এ ঘটনায় খুশি হয়েছেন সচেতন মহল ও নারী অধিকার নেত্রীরা।

শুক্রবার (১ মার্চ) মধ্যরাতে সপ্তম শ্রেণি পড়ুয়া ১২ বছরের কিশোরী খাদিজা আক্তারের বিয়ের আয়োজন করে তার পরিবার। বিষয়টি জানতে পেরে স্থানীয়রা বাল্যবিয়ে বন্ধে ৯৯৯-এ ফোন করে। অভিযোগ পেয়ে দ্রুত ঘটনাস্থলে হাজির হয় পুলিশ।

স্থানীয় ইউপি চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে এই বাল্যবিয়ে বন্ধ করে দেয়া হয়। ঘটনাটি ঘটেছে রংপুরের কাউনিয়া উপজেলার কাচু আলুটারি গ্রামে।

এ ব্যাপারে স্থানীয় সারাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল ইসলাম জানান, শুক্রবার রাত ১টার দিকে কাচু আলুটারি গ্রামে স্কুলছাত্রী খাদিজা আক্তারের বাল্যবিয়ের আয়োজন চলছিল। স্থানীয় সচেতন মহল থেকে ৯৯৯-এ ফোন দিয়ে অভিযোগ করা হয়। ফোন কল পেয়ে দ্রুত তিনিসহ সেখানে হাজির হয় হারাগাছ থানা পুলিশ। বন্ধ করে দেয়া হয় ওই স্কুলছাত্রীর বিয়ের আয়োজন। এতে করে বাল্যবিয়ে থেকে রক্ষা পায় ১২ বছরের ওই স্কুলছাত্রী।

হারাগাছ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি,তদন্ত) রাজিফুজ্জামান বসুনিয়া জানান, রাতে ৯৯৯ থেকে সংবাদদাতা তার পরিচয় গোপন রেখে বাল্যবিয়ের খবরটি জানায়। চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে পুলিশ ওই এলাকায় গিয়ে বিয়েটি বন্ধ করে দেয়।

এদিকে ৯৯৯-এ ফোন করে বাল্যবিয়ে বন্ধে উদ্যোগ নেয়ায় স্থানীয় সচেতন মহলের প্রতি কৃতজ্ঞতা ও সাধুবাদ জানিয়েছেন নারীনেত্রী রোজি রহমান। জাতীয় মহিলা সংস্থা রংপুরের চেয়ারম্যান রোজি রহমান জানান, খুবই ভালো কাজ করেছে স্থানীয়রা। ৯৯৯-এ ফোন করে যেকোনো সেবা এতো সহজে পাওয়া যাচ্ছে তা ছড়িয়ে দিতে হবে।

উল্লেখ্য, টোল ফ্রি হিসেবে ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা নেয়া যাবে। এ জন্য গ্রাহকের কোনো রকম খরচ লাগবে না। কোনো অপরাধ দেখলে, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে, দুর্ঘটনায় পড়লে, অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে, জরুরিভাবে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ৯৯৯ নম্বরে ফোন করে দ্রুত সহায়তা, পরামর্শ এবং সাহায্য নেয়া যাবে। মোবাইল ফোন ও টেলিফোন উভয় মাধ্যমে ৯৯৯ নম্বরে ফোন করা যায়।

এ সম্পর্কিত আরও খবর