চট্টগ্রাম নগরীর খাল উদ্ধারে নেমেছে সিডিএ

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-28 04:26:55

বর্ষার পূর্বে জলাবদ্ধতা নিরসনে খালের পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রমে নেমেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

মঙ্গলবার (২ জুলাই) বেলা ১১টায় নগরীর কল্পলোক আবাসিক এলাকার খালের পাশ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। মেগা প্রকল্পের অংশ হিসেবে অভিযানে সহায়তা করছে সেনাবাহিনী। উচ্ছেদ কার্যক্রম চলবে বিকেল ৫টা পর্যন্ত।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী ও নির্বাহী কর্মকর্তা মাঈনুদ্দীন আহমেদ জানান, প্রাথমিকভাবে কল্পলোক আবাসিক এলাকা থেকে খাল উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। জলাবদ্ধতা নিরসনে ভূমিকা রাখছে এমন ১৩টি খালের পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

প্রসঙ্গত, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে ২০১৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সিডিএর একটি চুক্তি হয়। প্রকল্পের অংশ হিসেবে সেনাবাহিনী অবৈধভাবে খালের পাশে গড়ে ওঠা বসতি উচ্ছেদ ও ড্রেন পরিষ্কার করে। এরই ধারাবাহিকতায় আজ ফের কাজ শুরু হয়।

এছাড়া ভরাট হয়ে যাওয়া খাল, ড্রেন খনন ও দূষণ রোধে প্রতিরোধক দেয়াল নির্মাণের কথা রয়েছে। এতে প্রতিটি খালের পাশে একটি রাস্তা ও সুয়ারেজ ব্যবস্থা করার পরিকল্পনাও নেওয়া হয়। এর পাশাপাশি পানি উন্নয়ন বোর্ড আলাদাভাবে জলাবদ্ধতা নিরসনে একটি প্রকল্প হাতে নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর