রাজশাহী শিক্ষাবোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-14 00:02:02

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী।

গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ১৩৮ জন শিক্ষার্থী। ফলে চলতি বছরের ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ দুই-ই বেড়েছে এই শিক্ষাবোর্ডে।

বুধবার (১৭ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রামাণিক।

তিনি জানান, চলতি বছরের ফলাফলে পাসের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ২১ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৭২ দশমিক ৩২ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছেলেরা। ৩ হাজার ৫৪১ জন ছাত্র জিপিএ-৫ অর্জন করেছে। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১৮৮ জন।

সংবাদ সম্মেলনে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল আরও জানান, রাজশাহী বোর্ডের অধীনে এবার ৭৫৮টি কলেজ থেকে ১ লাখ ৫১ হাজার ১৩৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাস করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন। ৭টি কলেজে পাসের হার শূন্য। ৩৪টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অকৃতকার্যদের মধ্যে এক বিষয়ে ফেল করেছে ২৬ হাজার ৮২৮ জন। যা মোট পরীক্ষার্থীর ১৮ দশমিক শূন্য ৫ শতাংশ।

ঘোষিত ফলাফল অনুযায়ী- রাজশাহী বোর্ডের অধীনস্থ জেলাগুলোর মধ্যে চাঁপাইনবাবগঞ্জে পাসের হার ৬৮ দশমিক ৬৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২৩৫ জন। নাটোর জেলায় পাসের হার ৭৬ দশমিক ৬৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২৮৪ জন। নওগাঁ জেলায় পাসের হার ৬৯ দশমিক ০৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৫২ জন।

পাবনা জেলায় পাসের হার ৭৪ দশমিক ২২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৬৪২ জন। সিরাজগঞ্জ জেলায় পাসের হার ৭৪ দশমিক ৬৩ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৬৪৬ জন। বগুড়া জেলায় পাসের হার ৮১ দশমিক ১৮ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৩৭ জন। জয়পুরহাট জেলায় পাসের হার ৭২ দশমিক ৬৪ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২০৯ জন।

এদিকে, ফল ঘোষণার পর রাজশাহীর বিভিন্ন কলেজ ঘুরে দেখা গেছে, প্রত্যাশিত ফলাফল পাওয়া শিক্ষার্থীরা উল্লাসে মেতে উঠেছে। তারা ব্যান্ড বাজিয়ে উল্লাস করছে। অভিভাবকরা মিষ্টি হাতে কলেজে এসেছে। কৃতি শিক্ষার্থী ও কলেজের শিক্ষকদের মিষ্টি মুখ করাচ্ছে অভিভাবকরা।

এ সম্পর্কিত আরও খবর