‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলায় শিক্ষার্থীদের ভিড়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম | 2023-08-29 02:58:53

ভ্রমণ, চিকিৎসা, ব্যবসা-কেনাকাটা থেকে শুরু করে বিভিন্ন কারণেই বাংলাদেশি নাগরিকেদের পছন্দ আর আস্থার প্রতীক বন্ধুরাষ্ট্র ভারত। সম্পর্কের প্রসারিত মনোভাব দু’দেশের জনগণের ভাগ্য উন্নয়নে ভূমিকা রাখছে। সেবার ঢালা সাজিয়ে বসে থাকা দেশটির প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষা লাভের সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা।

এ উপলক্ষে সোমবার (২২ জুলাই) চট্টগ্রামের একটি অভিজাত হোটেলে শুরু হয়েছে দু’দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলার। সকালে সহকারী ভারতীয় হাইকমিশনার আনিন্দা ব্যানার্জি মেলার উদ্বোধন করেন।

তিনি বলেন, ‘আমি বলব এটি দু’দশের সম্পর্কের মাত্রায় নতুন মোড় সৃষ্টি করল। অনেক কারণে এ দেশের নাগরিকরা ভারতে যান। উচ্চ শিক্ষায় মেধাবী শিক্ষার্থীরা সেখানে পড়াশোনা করে বিশ্বে ছড়িয়ে পড়বে। দেশের অর্জনে আত্মনিয়োগ করবে।’

মেলায় শিক্ষার্থীদের ভিড় দেখা গেছে। উচ্চ শিক্ষালাভে আগ্রহীরা স্টল ঘুরে ঘুরে তথ্য নিচ্ছেন। তাদের পছন্দের সঙ্গে খরচের সমন্বয় মিলাতে অভিভাবকরাও এসেছেন সঙ্গী হয়ে।

ইশতেহাক নওশেদ নামে এক শিক্ষার্থী বার্তা২৪.কমকে বলেন, ‘আমি বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য সংগ্রহ করেছি। এক একটি বিশ্ববিদ্যালয়ের সুযোগ-সুবিধা একেক রকম। কোনটা সেমিস্টার অনুযায়ী, কোনটা বাৎসরিক হিসেবে অর্থ নেয়। পছন্দের বিভাগ অনুযায়ী যে কোনা একটাতে ভর্তি হবো।’

আয়োজক সূত্রে জানা যায়, মেলায় দেশটির ৩০টির বেশি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং বোডিং স্কুলগুলোর সুযোগ-সুবিধা দর্শনার্থীদের কাছে প্রদর্শন করা হয়। মেলায় অংশ নেওয়া স্কুলগুলোর মধ্যে অন্যতম হলো ইন্টারন্যাশনাল ব্যাকাল্যুরেট (আইবি), ক্যামব্রীজ (আইজিসিএসি), আইএসসিএইচ এবং সিবিএসই।

অংশগ্রহণকারী স্কুলগুলো হলো কাসিগা স্কুল (দেহরাদুন), বিড়লা ইন্টারন্যাশনাল স্কুল (রাজস্থান), এমআইটি পুনের বিশ্বশান্তি গুরুকুল (পুনে), ইকোলে গ্লোবাল ইন্টারন্যাশনাল গার্লস স্কুল (দেহরাদুন), দিল্লি পাবলিক স্কুল (দুর্গাপুর), আদিত্য একাডেমী মাধ্যমিক স্কুল (কলকাতা), রেডব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমী (বাঙ্গালুর), সঞ্জয় ঘোড়াওয়াত ইন্টারন্যাশনাল স্কুল (কোলহাপুর)।

মেলার চেয়ারম্যান সঞ্জীব বলিয়া বলেন, ‘কর্মজীবনের শুরুতে একটি সুনিশ্চিত সিদ্ধান্ত নিতে হবে। যা আপরি পেশাগত কোর্স চালিয়ে যেতে পারেন। যদি আপনি মনে করেন যে, এটিতে আপনি হতাশ না হন। তাহলে আপনি চাকরি বাজারে সফল। এই অনুষ্ঠানটি শিক্ষার্থীদের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।’

এ সম্পর্কিত আরও খবর