নতুন নেতৃত্ব আনবে ইউথ ফর এসডিজি ৬ প্ল্যাটফর্ম

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 02:31:41

নিরাপদ পানি,  স্যানিটেশন  ও হাইজিন (ওয়াশ) খাতে নতুন মাত্রা যোগ করতে ও নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে ইউথ ফর এসডিজি ৬ প্ল্যাটফর্মটি উদ্বোধন করল ওয়াটারএইড বাংলাদেশ। নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থাপনা  ও পরিস্কার-পরিচ্ছন্নতার বিশেষ করে হাত ধোয়া, মাসিক স্বাস্থ্য ও পরিচ্ছন্ন ব্যবস্থাপনা চর্চা নিশ্চিত করতে কাজ করবে প্ল্যাটফর্মটি।

রোববার (২৮ জুলাই) রাজধানীর একটি হোটেলে প্ল্যাটফর্মটির উদ্বোধন করেন ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম।

অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি’র (বিজিএমইএ) সভাপতি রুবানা হক ও ওয়াটার এইড’র দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর টম পালাকুদিইল প্রমুখ।

জহিরুল ইসলাম বলেন, এই শহরে প্রতিদিন ৮৯০ টি ডিপ টিউবওয়েল দিয়ে যে প্রতিনিয়ত পানি টেনে তুলছি। এতে নিজেদেরকে হুমকির মুখে নিয়ে যাচ্ছি। আমাদের টার্গেট ছিলো ডিপ টিউবওয়েল বাদ দিয়ে সার্ফেস ওয়াটার ব্যবহার করবো। কিন্তু আজও ৮০ শতাংশ পানি ডিপ টিউবওয়েলের পানি ব্যবহার করছি। আমাদের প্রত্যাশা  ২০৩০ সালের মধ্যে দেশের ১০০ শতাংশ মানুষকে বিশুদ্ধ পানি ও স্যানিটেশন এর আওতায় নিয়ে আসা। আমি মনে করি এই উদ্যোগ আমাদের সেই লক্ষ্য বাস্তবায়নে সাহায্য করবে।

তিনি আরো বলেন, আমরা যদি এসডিজি বাস্তবায়ন করতে চাই,  ১ কোটি ৪০ লাখ মানুষকে বিশুদ্ধ পানি ও স্যানিটেশনের আওতায় নিয়ে আসতে হবে।। পৃথিবীতে টেমস নদী দূষিত  হয়ে যাবার পরও সেগুলো পুনরুদ্ধার করা হয়েছে। আমরা চাইলে আগামী ১০ বছরের মধ্যে নদীগুলো উদ্ধার করতে পারবো।

রুবানা হক বলেন, তারুণ্য সব সময় উদ্ভাবনে থাকবে, তারুণ্য সব সময় অপচয়ের বিপক্ষে থাকবে। আমরা প্রতিনিয়ত তরুণদের কাছ থেকে শিখি। আমি এখন যে বয়সে আছি সে বয়সের মানুষদের  মেধা, সহ্য ক্ষমতা কমে যায় কিন্তু তরুণদের সেগুলো আছে। তাই তরুণদের কাছে আমাদের চাওয়াটাও বেশি।

ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর মো. খায়রুল ইসলাম বলেন, “২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ্য ৬ অর্জনের  কার্যক্রমে তরুণদের যুক্ত করা প্রয়োজন। যার মাধ্যমে আমরা তরুণদের কাছ থেকে বিভিন্ন উদ্ভাবনী ধারণা, উপায় ও পদ্ধতির সহযোগিতা পাব। আমাদের বিশ্বাস, প্ল্যাটফর্মটির মাধ্যমে তরুণরা তাদের দক্ষতা বৃদ্ধি, নীতিনির্ধারকদের সঙ্গে কার্যকর যোগাযোগ স্থাপন এবং ক্যাম্পেইন পরিচালনার সুযোগ পাবেন। এতে তারা শুধু লক্ষ্য ৬ অর্জনই নয়, সকল এসডিজি লক্ষ্য অর্জনে একটি ইতিবাচক পরিবর্তন আনতে পারবেন।”

এ সম্পর্কিত আরও খবর