ইটভাটার কারণে ৫৮ শতাংশ পরিবেশ দূষণ: পরিবেশমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-13 19:02:20

ঢাকার ইটভাটাগুলোর কারণে ৫৮ শতাংশ পরিবেশ দূষণ হয় বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মো: শাহাব উদ্দিন।

বুধবার (৩১ জুলাই) বেলা ১১ টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলেন কক্ষে বাংলাদশে ক্লাইমট চেঞ্জ জার্নালস্টি ফোরাম (বিসিজেএফ) এর সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বায়ু দূষণ রোধে আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। ঢাকাসহ বড় বড় জেলা শহরে বায়ুর মান নিরুপণের জন্য ১৬টি ক্যাম্প স্থাপন করেছি। এর মাধ্যমে আমরা বায়ুর মান নিয়ন্ত্রণ করতে পারব। আমাদের ৫৮ ভাগ বায়ু দূষণ হয় ঢাকা সিটির ইট ভাটার জন্য। ইট ভাটা বন্ধের জন্য পরিকল্পনা ও আইন পাশ করা হয়েছে।

সব পলিথিন কারখানা বন্ধ সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, আমরা পলিথিন নিষিদ্ধ করেছি। তবে কিছু কিছু ক্ষেত্রে পলিথিন ব্যবহারের সুযোগ আছে। সরকারের নীতিমালার আওতায় যেসব পলিথিন নিষিদ্ধ সেগুলোর উৎপাদন বন্ধ করে দেবো। তবে যেগুলো নিষিদ্ধ নয় সেগুলো আমরা বন্ধ করতে চাই না। পাট দিয়ে আমরা বিকল্প ব্যাগ তৈরি করছি। সে বিষয়ে মানুষকে উদ্বুদ্ধ করতে হবে।

শব্দ দূষণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণ নেওয়ার জন্য হাইড্রোলিক হর্ন আইনগতভাবে নিষিদ্ধ করেছি। যারা হর্ন বাজায়, সেটি তাদের মানসিকতার বিষয়। বাইরের দেশে পেছনে কেউ হর্ন বাজালে অন্যরা রাগান্বিত হয়। মানুষ যদি সচেতন হয়, তাহলে শব্দ দূষণ বন্ধ হবে। যে হর্ন বাজায় সেও বুঝতে পারছে না এটি কত ক্ষতিকর। শব্দ দূষণ রোধে আমরা পুরো বাংলাদেশকে ক্যান্টনমেন্ট বানাতে চাই।

বনের জমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, যারা বনের জমি দখল করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেই জমি উদ্বারের প্রক্রিয়ায় আছে। তাদের বিরুদ্ধেও মামলাও হয়েছে। শিগগিরই এই জমি উদ্ধার করতে পারব বলে আশা করি।

রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রসঙ্গে তিনি বলেন, রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র। পরিবেশের ক্ষতিকর এমন কিছু এখন পর্যন্ত সেখানে হয়নি। রামপাল হলে পরিবেশ ও সুন্দরবনের জন্য ক্ষতিকর কিছু হবে না। সেজনই এই উদ্যোগ নেয়া হয়েছে। সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় রাখতে যে সব শর্ত দেওয়া হয়ে সেটি বাস্তবায়নে আমরা সক্ষম।

বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাউসার রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, সংগঠনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাসউদুল হক, দপ্তর সম্পাদক ইসমাঈল হোসাইন রাসেল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর