ঈদে দেশী এয়ারলাইন্সগুলোর ৬৩টি অতিরিক্ত ফ্লাইট

, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-31 17:36:10

ঢাকা: পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ঘরমুখো মানুষকে বাড়িতে পৌছে দিতে দেশীয় এয়ারলাইন্সগুলো অভ্যন্তরীণ রুটে অতিরিক্ত ৬৩টি ফ্লাইট পরিচালনা করবে।

ঈদ উপলক্ষে যাত্রীদের চাহিদার বিষয়টি মাথায় রেখেই এয়ারলাইন্সগুলোর কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

দেশে বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ মোট চারটি বিমান সংস্থা রয়েছে। এরই মধ্যে ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, যশোর, রাজশাহী, সৈয়দপুর ও বরিশাল রুটের নিয়মিত ফ্লাইটসমূহের টিকেট শেষ হয়ে গিয়েছে।

শুধু অভ্যন্তরীণ রুটেই নয়, বিদেশ থেকে দেশে ফেরা প্রবাসীদের জন্য অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করছে কোনো কোনো এয়ারলাইন্স।

সাম্প্রতিকালে সড়কপথে দূর্ঘটনা ও ভোগান্তি এড়াতে তুলনামূলক স্বচ্ছল ব্যক্তিরা বাড়ি ফিরতে আকাশপথকেই বেছে নিচ্ছেন। তাছাড়া আকাশপথের যাত্রা যাত্রীদের যেমন সময় বাঁচায়, তেমনি নিরাপদ। এ কারণে প্রায় এক মাস আগেই অভ্যন্তরীণ রুটের অধিকাংশ টিকেটে শেষ হয়ে গিয়েছে।

ঈদ-উল-ফিতর উপলক্ষে যাত্রীদের স্বচ্ছন্দ্যে নিজ নিজ বাড়িতে পৌছে দিতে বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত ২৪টি, ইউএস-বাংলা এয়ারলাইন্স ৩৫টি এবং রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪টি ফ্লাইট পরিচালনা করবে। এর বাইরে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা যাতে পরিবার পরিজনদের সঙ্গে ঈদ করতে পারে সেজন্য রিজেন্ট এয়ার কুয়ালালামপুর-ঢাকা রুটে পরিচালনা করবে ৫টি অতিরিক্ত ফ্লাইট।

এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, নভোএয়ার ১২ জুন থেকে ১৫ জুন পর্যন্ত প্রতিদিন নিয়মিত ফ্লাইটের পাশাপাশি সৈয়দপুর, যশোর ও রাজশাহী রুটে প্রতিদিন অতিরিক্ত ২টি করে ফ্লাইট পরিচালনা করবে।

বর্তমানে নভোএয়ার প্রতিদিন ঢাকা থেকে সৈয়দপুর ৪টি, যশোর ৩টি ও রাজশাহীতে ১টি করে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া চট্টগ্রাম ৬টি, কক্সবাজার ৪টি, সিলেট ১টি ও কলকাতায় ১টি করে প্রতিদিন ফ্লাইট পরিচালনা করছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা-সৈয়দপুর রুটে দিনে দুটি, যশোর রুটে দুটি, রাজশাহীতে একটি ও বরিশালে সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনা করে। এছাড়া চট্টগ্রাম রুটে পরিচালনা করা হয় দিনে ৫টি, কক্সবাজারে দুটি ও সিলেটে একটি ফ্লাইট। ঘরমুখো মানুষদের শান্তি প্রিয়জনদের পৌছে দিতে ইউএস-বাংলা এয়ারলাইন্স ৩৫টি ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। সেই হিসেবে তারা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে স্লটের (ফ্লাইট অবতরণের অনুমতি) আবেদন করেছেন।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (মার্কেটিং সাপোর্ট এন্ড পিআর) কামরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ঈদের ছুটিতে যাত্রীদের স্বাচ্ছন্দময় ও নিরাপদ ভ্রমণের চাহিদার প্রেক্ষিতে তারা অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবেন। মূলত সৈয়দপুর, যশোর রুটে টিকেটের চাহিদা বেশি। এ কারণেই এসব রুটে বেশি ফ্লাইট পরিচালনা করা হবে।

নভোএয়ারের সিনিয়র মার্কেটিং ম্যানেজার মাহফুজুল ইসলাম বলেন, যাত্রীরা যাতে আরামদায়ক ভ্রমনের মাধ্যমে নিজ নিজ গন্তব্যে যেতে পারে সেজন্যই আমাদের এই উদ্যোগ।

এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিয়মিত ফ্লাইটের পাশাশাপামি ১৩ জুন রাজশাহী ও বরিশাল রুটে এবং ১৪ জুন সৈয়দপুর ও যশোর রুটে অতিরিক্ত ফ্লাইট চালনার সিদ্ধান্ত নিয়েছে।

ঈদের সময়ে ঢাকা থেকে যেমন দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রীদের ব্যাপক চাপ থাকে, তেমনি বিদেশ থেকেও প্রবাসীদের দেশে আসার প্রবণতা থাকে। মূলত প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতেই তারা এ সময়ে অধিক মাত্রায় দেশে আসেন। বিশেষ করে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা। বিষয়টি মাথায় রেখে রিজেন্ট এয়ার এই রুটে দিনে একটি ফ্লাইটের পাশাপাশি ঈদের আগ পর্যন্ত ৫টি অতিরিক্ত ফ্লাইট চালাবে বলে জানিয়েছেন এয়ারলাইন্সটির মার্কেটিং বিভাগের পরিচালক সোহেল মজিদ।

এ সম্পর্কিত আরও খবর