বিআইডব্লিউটিসি’র অনুমোদিত মূলধন বাড়ল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 04:18:06

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) অনুমোদিত মূলধন ৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করা হয়েছে।

সোমবার (০৯ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভায় ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, অনেকদিন আগের এই আইনটি নতুন করে করা হয়েছে। এখানে বাড়ানো হয়েছে করপোরেশনের অনুমোদিত মূলধনের পরিমাণ। এই করপোরেশনের অনুমোদিত মূলধন আগে ছিল মাত্র ৫ কোটি টাকা। এটা বাড়িয়ে এই আইনের মাধ্যমে অনুমোদিত মূলধন করা হয়েছে ৫০০ কোটি টাকা।

শফিউল আলম বলেন, করপোরেশনের পরিষদ গঠনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এখানে আগে ছিল একজন চেয়ারম্যান এবং সার্বক্ষণিক চারজন পরিচালক। নতুন আইনে এর সঙ্গে যোগ করা হয়েছে একজন খণ্ডকালীন পরিচালক। যিনি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা হবেন। মন্ত্রণালয়ের সঙ্গে করপোরেশনের কাজের সুবিধার্থে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে যোগ করা হয়েছে।

তিনি বলেন, পরিষদের সভার সময়, তারিখ, ও স্থান চেয়ারম্যান র্নিধারণ করবেন। সভায় চেয়ারম্যানের অনুপস্থিতে চেয়ারম্যান যাকে নির্ধারণ করে দেন তিনি সভায় সভাপতিত্ব করবেন। চেয়ারম্যানসহ তিনজন সভায় উপস্থিত থাকলে কোরাম হবে বলেও আইনে উল্লেখ করা হয়। বার্ষিক প্রতিবেদন দেওয়ার একটি বিধান রাখা হয়েছে এই আইনে। পরবর্তী অর্থবছর শেষ হওয়ার আগেই এ সংক্রান্ত বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর