রংপুর-৩ আসনের ভোট না পেছালে হিন্দুদের বর্জনের হুমকি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 13:14:29

রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণের তারিখ না পেছালে ভোট বর্জনের হুমকি দিয়েছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া এ আসনের ভোটের তারিখ পরিবর্তনের প্রস্তাব এর আগে নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের রংপুর জেলার নেতৃবৃন্দের দাবির মুখে বিষয়টি নিয়ে বৈঠকে বসে ভোটের তারিখ পরিবর্তন না করার সিদ্ধান্ত জানায় কমিশন।

এ সিদ্ধান্তের পর ফের এ আসনের ভোট পেছানোর জন্য আবেদন করেছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। আর ভোট না পেছালে হিন্দু সম্প্রদায়ের ভোট বর্জন করা ছাড়া কোনো উপায় থাকবে না বলেও জানানো হয়েছে স্মারকলিপিতে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি স্মারকলিপি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর জমা দেয়া হয়।

এ উপ-নির্বাচনের সময় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করায় কমিশনকে ধন্যবাদ জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, আপনি আমাদের এ স্মারকলিপি আন্তরিকতার সঙ্গে গ্রহণ করবেন। রংপুর-৩ আসনের উপনির্বাচনের তারিখ ৫ অক্টোবর থেকে সরিয়ে শারদীয় দুর্গা উৎসবের পর অন্য যে কোনো দিন পুনঃনির্ধারণ করার অনুরোধ করছি।

এর আগে পূজা উদযাপন পরিষদের এ সংক্রান্ত আবেদনের প্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর ইসি সচিব মো. আলমগীর বলেন, ‘রংপুর-৩ আসনের ভোট পেছানো হবে না। নির্ধারিত সময়ে ভোট হলে নির্বাচনী এলাকার সবার জন্য সুবিধা হবে। ভোট পেছাতে গেলে সবার কাজে অসুবিধা হবে। সংশ্লিষ্ট সবার সুবিধার চেয়ে অসুবিধাই বাড়বে। এছাড়া আমাদের ১০ অক্টোবরের মধ্যে উপ-নির্বাচন শেষ করতে হবে। পূজা উদযাপন পরিষদের আবেদন কমিশন পর্যালোচনা করেছে। সব বিবেচনা করে কমিশন ভোটের তারিখ না পেছানোর বিষয়ে একমত হয়েছে। ঘোষিত তফসিলে ভোট হবে।’

গত ১ সেপ্টেম্বর এ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ৯ সেপ্টেম্বর, বাছাই ১১ সেপ্টেম্বর, প্রত্যাহারের শেষ তারিখ ১৬ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণের তারিখ আগামী ৫ অক্টোবর।

এ সম্পর্কিত আরও খবর