নতুন নামে এখন ‘দৌলতদিয়া পতিতাপল্লী’

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজবাড়ী | 2023-12-31 18:17:45

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লীর বাসিন্দারা নতুন পরিচয় পেয়েছেন। ‘দৌলতদিয়া পতিতাপল্লী’ নামের পরিবর্তে দৌলতদিয়া বাজার পূর্বপাড়ার বাসিন্দা হিসেবে তারা পরিচিত হয়েছেন।

এতোদিন জাতীয় পরিচয়পত্রে দৌলতদিয়া পতিতাপল্লী নাম উল্লেখ থাকায় কোনো ধরনের সামাজিক মর্যাদা পেতেন না সেখানকার বাসিন্দারা। এমনকি তাদের সন্তানদের অন্ধকার থেকে আলোর পথে নেয়ার জন্য বড় একটি বাধা ছিল এই নাম। কারণ গ্রামের নাম পতিতাপল্লী হওয়ার কারণে এখানকার শিশুদের স্কুলে ভর্তি করানো নিয়ে অনেক বিপাকে পড়তে হতো। অনেক শিক্ষা প্রতিষ্ঠানই তাদের সন্তানদেরকে ভর্তি করাতে অনাগ্রহ দেখাত।

এতোদিন তাদের এই কলঙ্ক মাথায় নিয়েই সমাজে বেঁচে থাকতে হয়েছে। তবে স্বাধীনতার এতো বছর পরে হলেও তাদের সামাজিক স্বীকৃতি মিলেছে। এখন তারা নতুন নামে পরিচিতি লাভ করতে যাচ্ছে।

জানা গেছে, ওই যৌনপল্লীতে প্রায় সাড়ে ৫ হাজার বাসিন্দা রয়েছে। আর এখানে শিশু রয়েছে প্রায় ৬ শতাধিক। এখন তারা আর ‘দৌলতদিয়া পতিতাপল্লী’ নয়, দৌলতদিয়া বাজার পূর্বপাড়ার বাসিন্দা হিসেবে পরিচিত হয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক যৌনকর্মী বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আমরা যে পেশায় নিয়োজিত, সেই পেশাকে সমাজ ভালোভাবে গ্রহণ করে না। আমাদের কোনো সামাজিক স্বীকৃতি নেই। তারপর আবার কাগজে-কলমে আমাদের গ্রামের নাম ছিল দৌলতদিয়া পতিতাপল্লী। ফলে আমরা যে আমাদের সন্তানদের লেখাপড়া শেখাব সেই রাস্তাও বন্ধ ছিল। কিন্তু আমাদের গ্রামের নাম পতিতাপল্লীর পরিবর্তে দৌলতদিয়া বাজার পূর্বপাড়া হওয়ায় আমরা অনেক খুশি। এখন থেকে আমাদের ছেলেমেয়েরা নতুন নামে পরিচিত হবে।’

গোয়ালন্দ উপজেলা নির্বাচন কর্মকর্তা নিজাম উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘চলতি বছরের ১৫ জুলাই আমাদের কাছে যে নতুন ভোটার তালিকা এসেছে সেটাতে দৌলতদিয়া পতিতাপল্লীর পরিবর্তে দৌলতদিয়া বাজার পূর্বপাড়া গ্রাম হিসেবে উল্লেখ করা হয়েছে। এখন থেকে এই পল্লীর বাসিন্দারা নতুন নামে পরিচিত হবে।’

গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবায়েত হাসান শিপলু বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, এতোদিন তাদের কোনো সামাজিক স্বীকৃতি ছিল না। নাম পরিবর্তন হওয়ায় এখন তারা তাদের নিজেদের সন্তানদের কোনো ঝামেলা ছাড়াই স্কুলে ভর্তি করাতে পারবে। এছাড়া তারা নতুন নামে পরিচয় দিতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর