দুর্নীতির অভিযোগে ইউজিসি'র সচিব ড. খালেদ ওএসডি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 02:39:00

দুর্নীতির অভিযোগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ড. মো. খালেদকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ইউজিসির পূর্ণ কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিশনের বৈঠক সূত্রে জানা গেছে, গত এপ্রিলে ইউজিসির সহকারী পরিচালক নিয়োগ পরীক্ষার কমিটিতে ছিলেন সচিব মো. খালেদ। পরে ওই পদের নিয়োগটি স্থগিত করা হয়। এই ঘটনায় কমিশনের সাবেক সদস্য ড. মো. ইউসুফ আলী মোল্লাকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত প্রতিবেদনে সচিবের বিরুদ্ধে অভিযোগে সত্যতা পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, ওই নিয়োগের প্রার্থী ছিলেন উক্ত সচিবের মেয়ে। কিন্তু দায়িত্বশীল পদে থেকে এই তথ্য তিনি গোপন করেন। সেই সঙ্গে মেয়েকে বিশেষ সুবিধা দেয়ার চেষ্টা করেন। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবারের সভায় তাকে ওএসডি করার সিদ্ধান্ত নেয় কমিশন।

ইউজিসি সূত্রে জানা গেছে, নিয়োগে বিধিবহির্ভূত প্রভাব খাটানোর বিষয়ে কমিশনের সভায় অধিকতর তদন্তের জন্য দুই সদস্যের আরেকটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ'র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিশন সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. এম শাহ্ নওয়াজ আলী, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর