বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট তৈরি করতে চায় ফ্রান্স

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 19:28:04

ঢাকা: বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট তৈরি করার আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস। দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ তৈরি করেছিল ফ্রান্সের এই কোম্পানি। এরই ধারাবাহিকতায় এবার বঙ্গবন্ধু-২ স্যাটেলাইটও তারা তৈরি করতে চায়।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বঙ্গবন্ধু-২ তৈরিতে সরকার কাজ শুরু করেছে বলে জানিয়েছিলেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার সাংবাদিকদের একথা জানিয়েছেন। মন্ত্রী জানান, সম্প্রতি ফ্রান্সের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে এসেছিল। প্রতিনিধিদলটি বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট তৈরিই শুধু নয়, এর অর্থায়নেও সহায়তা করার আগ্রহ জানায়। মঙ্গলবার জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বিআইজেএফ এর সঙ্গে বাজেট পরবর্তী আলোচনায় তিনি এই তথ্য প্রকাশ করেন।

মন্ত্রী জানান, ফ্রান্স ছাড়াও আরো কয়েকটি দেশ বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট তৈরিতে অর্থ সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন। তবে ফ্রান্সের বাইরের দেশের নামগুলোর ব্যাপারে তিনি বিস্তারিত কিছু বলেননি।

প্রসঙ্গত, সরকার প্রায় তিন হাজার কোটি টাকা ব্যায়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট করে। ফ্রান্স বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট তৈরি করলেও এতে কোনো আর্থিক সহায়তা দেয়নি। হংকং ভিত্তিক এইচএসবিসি ব্যাংক এবং সরকারের নিজস্ব অর্থায়নে এটি তৈরি করা হয়েছিল।

গত ১১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপন করা হয়। দেশের প্রথম এ স্যাটেলাইট নিজ কক্ষপথে অবস্থান নেওয়ার পর এর কারিগরি পরীক্ষা-নিরীক্ষা চলছে। এসব পরীক্ষা-নিরীক্ষা শেষে এটি পুরোপুরি কার্যকর হতে আর দেড় মাসের মতো সময় লাগবে। এরপর থেকেই শুরু হবে এর বাণিজ্যিক ব্যবহার।  

এদিকে দেশে-বিদেশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা দিতে ১৫ বছরের লাইসেন্স দেওয়া হচ্ছে স্যাটেলাইট পরিচালনাকারী সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডকে (বিসিএসসিএল)। এই লাইসেন্সটি হবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার বিষয়ক লাইসেন্স। 

এ সম্পর্কিত আরও খবর