শেখ রাসেলের ৫৫তম জন্মদিন

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 09:57:21

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশব্যাপী পালিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী।

শুক্রবার (১৮ অক্টোবর) আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো দেশের প্রতিটি জেলায় পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী উদযাপন করেছে।

ভোলা: দিবসটি উপলক্ষে ভোলা জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী ভোলা জেলা শাখার আয়োজনে কেক কাটা, আলোচনা সভা, দোয়া মাহফিল, চিত্রাঙ্কন, আবৃতি প্রতিযোগিতা ও শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক।

রাজশাহী: এদিকে রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে পালিত হয়েছে শেখ রাসেলের জন্মদিন। শেখ রাসেল প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যোগে জেলা সমাজসেবা অধিদফতরের সহযোগিতায় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কেক কাটা, দোয়া মাহফিল, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজিত অনুষ্ঠানে জেলার প্রায় দুই শতাধিক শিশু-কিশোর অংশ নেন।

ঠাকুরগাঁও: শিশুদের সাথে নিয়ে কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে ঠাকুরগাঁওয়ে। সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদ অডিটোরিয়াম প্রাঙ্গণে প্রথমে বেলুন উড়িয়ে এই দিবসের উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড.কে.এম কামরুজ্জামান সেলিম। পরে বিভিন্ন স্কুলের বাচ্চাদের সাথে নিয়ে কেক কাটা হয়।

গোপালগঞ্জে: শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে গোপালগঞ্জে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গোপালগঞ্জ শিশু একাডেমি কার্যালয়ের সম্মেলন কক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদের নিয়ে শিশু একাডেমি এই প্রতিযোগিতার আয়োজন করে। সকাল সাড়ে ৯টায় চিত্রাঙ্কন ও পরে সকাল সাড়ে ১০টায় আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে জেলা শহরের প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক প্রতিযোগী অংশ নেন।

পটুয়াখালী: দিবসটি উপলক্ষে পটুয়াখালী পৌরসভার উদ্যোগে শহরে পথ শিশুদের নিয়ে কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পৌরসভা মিলনায়তনে পথ শিশুদের নিয়ে কেক কাটেন পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ। এ সময় আরো উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর, পৌরসভার সচিব হেলাল উদ্দিন সহ শহরের বিশিষ্টজনরা। এদিকে পৌরসভার পক্ষ থেকে শেখ রাসেলের রুহের মাগফেরাত কামনায় শহরের বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।

গাইবান্ধা: শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী গাইবান্ধা শাখার যৌথ উদ্যোগে আলোচনা সভা, কেক কাটা, শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

নড়াইলে: জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির আয়োজনে নড়াইলে শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়েছে শেখ রাসেলের ৫৫তম জন্ম বার্ষিকী। এ সময় প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা।

নোয়াখালী: কোম্পানীগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৫ তম জন্মদিন উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বিকেল ৫টায় কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা হলরুমে কেক কেটে শেখ রাসেলের জন্মদিন উদযাপন করা হয়। এ উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে হায়েনাদের বুলেটের আঘাতে সপরিবারে প্রাণ হারান বঙ্গবন্ধু। এই হত্যাযজ্ঞ থেকে বাদ পড়েনি বঙ্গবন্ধু পরিবারের সর্ব কনিষ্ঠ সদস্য শেখ রাসেলও। সে রাতে নির্মমভাবে হত্যা করা হয়েছিল তাকেও।

এ সম্পর্কিত আরও খবর