সড়কের নিরাপত্তায় ‘সহজ’

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 19:33:17

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশজুড়ে তৃতীয়বারের মতো পালিত হলো জাতীয় নিরাপদ সড়ক দিবস।

এ উপলক্ষে মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে মানিক মিয়া অ্যাভিনিউতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), সহজ ও এর সহযোগীরা শোভাযাত্রার আয়োজন করে।

এছাড়া ‘সেফটি সবার জন্য’ এ প্রচারণা নিয়ে মাসব্যাপী কাজ করছে সহজ। তারই ধারাবাহিকতায় জাতীয় নিরাপদ সড়ক দিবসের কার্যক্রমেও অংশ নেয় প্রতিষ্ঠানটি।

সড়ক নিরাপত্তা নিশ্চিতে ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করা নিরাপদ সড়ক চাই এর (নিসচা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন জানান, অ্যাপভিত্তিক রাইড-শেয়ারিং সেবা এখন বাড়ছেই। যারা মোটরসাইকেল রাইডার আছেন তারা অবশ্যই নিজেরা হেলমেট পরবেন এবং যাত্রীদেরও হেলমেট পরতে উৎসাহিত করবেন। সহজ রাইডের জনসচেতনামূলক হেলমেট বিতরণ ও প্রশিক্ষণ এ ক্ষেত্রে ভালো উদ্যোগ।

নিরাপদ সড়কের অন্যতম শর্ত ট্রাফিক আইন মেনে চলা। বিশেষ করে মোটরসাইকেলে চলার সময় রাইডার ও যাত্রী উভয়ের হেলমেট পরা নিশ্চিত করতে হবে।

পুলিশের অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন বলেন, ‘দেশি রাইড-শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান সহজ এগিয়ে আসায় নিরাপদ সড়ক বাস্তবায়ন কার্যক্রম এগিয়ে চলেছে। যখনই দেখি রাস্তায় মোটরসাইকেল চালক ও আরোহী হেলমেট পরে আছেন অনেকটাই নিশ্চিন্তে বলতে পারি তারা রাইড শেয়ার করছেন। কারণ, ট্রাফিক আইন নিশ্চিতে সহজের মতো রাইড শেয়ারিং উদ্যোগগুলো জনসচেতনতা বাড়াচ্ছে।’

সহজ চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো. মাকসুদুল ইসলাম বলেন, ‘নিরাপদ সড়ক বিনির্মাণে সরকারসহ সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। সহজ থেকে নিয়মিতভাবে হেলমেট বিতরণ ও ট্রেনিং সেশন আয়োজনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর