ভারত থেকে অস্ত্র এনে জঙ্গিদের হাতে তুলে দিতো হাফিজুর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 14:06:33

অবৈধভাবে ভারত থেকে বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে অস্ত্র এনে জঙ্গি গোষ্ঠীর হাতে তুলে দিতো হাফিজুর রহমান। এসব অভিযোগের ভিত্তিতে সোমবার (৪ নভেম্বর) দিবাগত রাতে রাজধানীর মিরপুর মডেল থানার কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সামনে থেকে চারটি আগ্নেয়াস্ত্রসহ হাফিজুরকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। 

মঙ্গলবার (৫ নভেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির গোয়েন্দা উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মশিউর রহমান।

মশিউর বলেন, গ্রেফতারকৃত মো হাফিজুর রহমান তার সহযোগী মোঃ হাবিবুর রহমান বিশ্বাস ও জিল্লুর এর মাধ্যমে ভারত হতে বেনাপোল দিয়ে চোরাই পথে অবৈধভাবে এসব অস্ত্রগুলো বাংলাদেশে নিয়ে আসে।

তিনি বলেন, অস্ত্রগুলো প্রথমে বিহার থেকে কলকাতার অস্ত্র ব্যবসায়ীদের মাধ্যমে বিভিন্ন সীমান্ত এলাকায় কোন গোপন স্থানে রাখে। পরবর্তী সময়ে বাংলাদেশি অস্ত্র ব্যবসায়ীদের প্রয়োজন মত ও দর-কষাকষি চূড়ান্ত হলে তারা ভারতের কলকাতার উত্তর চব্বিশ পরগনার আংরাইল নামক সীমান্তবর্তী গ্রাম ও বাংলাদেশের বেনাপোলের পুটখালী গ্রামের নদীর তীরে গোসল করার কৌশলে অস্ত্র-গুলি নিয়ে আসে। তারপর সুযোগ বুঝে এবং প্রয়োজন অনুযায়ী উক্ত অস্ত্র সীমান্তের গোপন স্থান হতে বের করে ঢাকাসহ অন্যান্য স্থানে পৌঁছে দেয়।

তিনি আরও বলেন, তাদের এই অস্ত্র সন্ত্রাসী কার্যকলাপ, জঙ্গি গোষ্ঠী, রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টিসহ নানা ধরনের নাশকতামূলক কার্যকলাপে ব্যবহার হয়ে থাকে। হাবিবুর এর মাধ্যমে ভারতের উত্তরা চব্বিশ পরগনার বনগ্রাম গ্রামের জাহাঙ্গীর নামক এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করলে জাহাঙ্গীর প্রত্যেকটি অস্ত্রের জন্য ৩০ হাজার করে টাকা নিয়ে থাকে। যার বিনিময়ে জাহাঙ্গীর ভারত হতে উক্ত অস্ত্র-গুলি সরবরাহ করে থাকে। সরবরাহকৃত অস্ত্র বাংলাদেশে এনে বিভিন্ন ব্যক্তির নিকট উচ্চ দামে বিক্রয় করে।

এ সংক্রান্তে মিরপুর মডেল থানায় মামলা রুজু করা হয়েছে বলে জানান ডিবি পুলিশের এই কমকর্তা।

এ সম্পর্কিত আরও খবর