গ্রামীণ অবকাঠামো খাতে জাপানি সহায়তা বৃদ্ধির আহ্বান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-04 18:06:26

বাংলাদেশের গ্রামীণ অবকাঠামো খাতে জাপানের সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (৫ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রীর অফিসকক্ষে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) একটি প্রতিনিধিদল সাক্ষাতে আসলে তিনি এ আহ্বান জানান। জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি হিতোশী হিরাতা প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

মন্ত্রী জাপানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, "জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। বাংলাদেশে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সঙ্গে জাইকা দীর্ঘদিন ধরে কাজ করছে। বর্তমান সরকারের অন্যতম অঙ্গীকার ‘'আমার গ্রাম আমার শহর' বাস্তবায়নে গ্রামীণ অবকাঠামো খাতে অর্থায়ন ও প্রযুক্তি সহায়তার দরকার।"

জাইকা প্রতিনিধিদল মন্ত্রীকে জানান, বাংলাদেশ জাইকার সর্বোচ্চ সহায়তা গ্রহণকারী দেশের মধ্যে অন্যতম। বাংলাদেশে শহর ও গ্রামীণ উন্নয়নে, সুশাসন প্রতিষ্ঠায় ও দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান কাজ করছে। বর্তমানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৮টি প্রকল্পে জাপানি ঋণ ও সহায়তার পরিমাণ প্রায় ১৩ হাজার ৬১৪ কোটি টাকা।

জাইকা প্রতিনিধিদল 'আমার গ্রাম আমার শহর' কর্মসূচি এগিয়ে নিতে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। তারা বাংলাদেশে বর্জ্য ব্যবস্থাপনায় আরও ভূমিকা রাখতে চান। বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্নক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা অর্জনের জন্য তারা মন্ত্রীকে জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাপান সফরের আমন্ত্রণ জানান।

মন্ত্রী তাদের আমন্ত্রণ গ্রহণ করে জানান, নভেম্বর মাসের শেষ সপ্তাহে তিনি জাপান সফর করবেন।

এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, জাইকা বাংলাদেশের সিনিয়র প্রতিনিধি কোজি মিতোমোরী, প্রতিনিধি হিয়োকী ওয়াটানাবে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর