নাগরিক সেবায় ডিএনসিসির ৩৩৩ চালু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-02 20:31:25

নাগরিক সেবা হটলাইন নম্বর ৩৩৩ চালু করলো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এখন থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন ধরনের সেবা, তথ্য ও অভিযোগ নিষ্পত্তি সুবিধা পাওয়া যাবে এই হটলাইনের মাধ্যমে। ডিএনসিসির আওতাধীন নাগরিকরা সকল সেবা ও সেবার তথ্য ফোনেই বছরের ৩৬৫ দিন ২৪ ঘণ্টা পাবেন।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর গুলশানে ডিএনসিসি নগর ভবনে আনুষ্ঠানিকভাবে এই সেবার উদ্বোধন করা হয়। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেবার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, "তথ্য সেবা সবসময়" এই স্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের এপ্রিলে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ৩৩৩ এর উদ্বোধন করেন। দেশের একাধিক মন্ত্রণালয় ও দফতরসমূহ এরই মধ্যে সফলতার সাথে এই সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় প্রথম সিটি কর্পোরেশন হিসাবে ডিএনসিসি আজ থেকে যুক্ত হলো এই আধুনিক সেবা প্রদান কার্যক্রমের সাথে।

তিনি বলেন, ডিএনসিসির মেয়র বারবার এজন্য আমাদের সাথে যোগাযোগ রেখেছেন। তার নিরলস কর্মপ্রচেষ্টার জন্যই আজ সিটি কর্পোরেশনের সেবাগুলো একটি ডিজিটাল প্লাটফর্ম পেলো। ডিএনসিসির মাধ্যমে এই শহরের দেড় কোটি মানুষকে ডিজিটাল প্রযুক্তিতে বিশ্বের আধুনিকতম সেবা দিতে চায় সরকার।

সভাপতির বক্তব্যে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমরা এই ৩৩৩ সেবা চালু করলাম কিন্তু এর মাধ্যমে যথাযথ সেবা প্রদান নিশ্চিত করাই এখন আমাদের বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, সময় এসেছে আমাদেরকে জনগণের কাছে জবাবদিহিতা করার। মেয়র থেকে শুরু করে সকল কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। জনগণের প্রশ্নের জবাব দিতে হবে। মানুষ জানে না কোথায়, কার কাছে, কীভাবে, কত টাকায়, কী সেবা পাওয়া যাবে। তাই সিটি কর্পোরেশনের সকল সেবা ও তথ্য যাতে জনগণ একই জায়গা থেকে পেতে পারে সেজন্যই এই আধুনিক তথ্য সেবা চালু করছে ডিএনসিসি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ,স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক আব্দুল মান্নানসহ এটুআই, মন্ত্রণালয় ও ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর