আমিরাতে প্রবাসীদের ভোটার হওয়ার কার্যক্রম শুরু

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 04:37:00

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভােটার তালিকায় অন্তর্ভুক্তকরণ এবং জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের ভােটার তালিকায় নাম অন্তর্ভুক্তিসহ প্রবাসেই স্মার্ট কার্ড প্রদান শুরু করা হল।

সোমবার (১৮ নভেম্বর) স্থানীয় সময় বিকাল চারটায় আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে, আব্দুল মােমেন প্রধান অতিথি হিসেবে উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান এবং জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচলক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ প্রবাসী নাগরিকরা উপস্থিত ছিলেন।

এখন থেকে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রয়ােজনীয় তথ্যাদি প্রদান করে আবেদন করতে পারবেন এবং পরবর্তীতে প্রাপ্ত তথ্যাদি যাচাই বাছাই করে প্রবাসেই বায়োমেট্রিক সংগ্রহসহ স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে।

আবেদনের সাথে যেসব দলিলাদি সংযুক্ত করতে হবে-

বৈধ পাসপোর্ট এর কপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের কপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপাের্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনাে আত্মীয়ের নাম, মােবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভােটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা, সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মােঃ আবদুল বাতেন জানান, গত ৫ নভেম্বর মালয়েশিয়া অবস্থারত বাংলাদেশি নাগরিকদের ভােটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মত এ কার্যক্রম শুরু হয়।

এরই মাধ্যমে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভােটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের দ্বার উন্মােচিত হয়। পরবর্তীতে পর্যায়ক্রমে যুক্তরাজ্য, সৌদি আরব, সিঙ্গাপুরসহ বিশ্বের অন্যান্য দেশে কার্যক্রম শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর