ফ্রান্সের কোল পুরস্কারের জন্য মনোনীত শিল্পী ফিরোজ মাহমুদ

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 20:33:45

বাংলাদেশি শিল্পী ফিরোজ মাহমুদ বাস্তুশাস্ত্রের সংস্কৃতি উত্থানের লক্ষ্যে সমসাময়িক শিল্প, টেকসই উন্নয়ন এবং গবেষণার ক্ষেত্রে কাজ করা সংস্থা কোলিশন ফর আর্ট সাসটেইনেবল ডেভেলপমেন্ট (কোল) থেকে ফ্রান্স ভিত্তিক কোল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

কোল পুরস্কারের জন্য মনোনীত দশ জন আন্তর্জাতিক শিল্পীর নাম প্রকাশ করে। ডিসেম্বর মাসে ফ্রান্সের প্যারিসে ভূষিত করা হবে তাদের। প্লাটফর্ম অন দুর্যোগ স্থানচ্যুতি এবং ডিসপ্লেসমেন্টের সহযোগিতায় সংগঠিত: অনিশ্চিত যাত্রা, এই বছরের পুরস্কার শিল্পীদের দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত বাস্তুচ্যুতির সমালোচনামূলক সমস্যা মোকাবিলায় আমন্ত্রণ জানিয়েছিল।

কোল পুরস্কারটি ফরাসি বাস্তুশাস্ত্র মন্ত্রিসভা দ্বারা সমর্থিত। এটি ইউরোপীয় ইউনিয়ন এবং অ্যাক্ট নেটওয়ার্ক, ফরাসি সংস্কৃতি মন্ত্রিসভা, শিকার ও প্রকৃতি যাদুঘর, ফ্রান্সোইস সামার ফাউন্ডেশন, দুর্যোগ স্থানচ্যুতকরণ ও ডিসপ্লেসেমেন্ট সম্পর্কিত প্ল্যাটফর্ম: অনিশ্চিত যাত্রা দ্বারা স্পন্সর করেছে।

নিউইয়র্ক ভিত্তিক বাংলাদেশি শিল্পী ফিরোজ মাহমুদ গত কয়েক বছর ধরে যাত্রা, অভিবাসন, বাস্তুচ্যুত ও সংখ্যালঘু মানুষের স্বপ্ন ও গন্তব্য বিষয় নিয়ে ‘ভেজানো স্বপ্ন’ শীর্ষক শিল্পকর্ম কাজ করছেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি ব্যাংকক আর্ট বিয়েনলে, লাহোর বিয়েনলে, ঢাকা আর্ট সামিট, অফিস অব কন্টেম্পোরারি আর্ট নরওয়ে, শারজাহ আর্ট ফাউন্ডেশন, জাতীয় জাদুঘরসহ আরও অনেক গুরুত্বপূর্ণ প্রদর্শনীতে তিনি অংশগ্রহণ করেছেন।

শিল্পী ফিরোজ বাংলাদেশের এবং দক্ষিণ এশিয়ার ঐতিহাসিক, ঔপনিবেশিক উত্তরাধিকার, সাংস্কৃতিক এবং পৌরাণিক কাহিনীর বিষয় নিয়ে কাজ করেন। তার বেশিরভাগ কাজ প্রমাণ ভিত্তিক এবং তিনি পৌরাণিক কাহিনী নিয়ে কাজ করেন। তার অনেকগুলো কাজ পরার্থপর যা তিনি শিল্প তৈরির মাধ্যমে স্বপ্নের নমনীয়তার সহায়তা করতে চান।

তিনি ঢাকা চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী ছিলেন, নেদারল্যান্ডসের রিজক্সাকাদেমিতে সমসাময়িক শিল্প অনুশীলনের উপর গবেষণা করেছেন।

এ সম্পর্কিত আরও খবর