নিরাপত্তা সহযোগিতায় সম্মত বাংলাদেশ-তুরস্ক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 21:51:04

বাংলাদেশ-তুরস্ক পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে। উভয় দেশ নিরাপত্তা ছাড়াও ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রেও সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বাংলাদেশ-তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকে সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আংকারার গভর্নর এইচ ই ভ্যাসিপ শাহিন এ সিদ্ধান্ত নেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহবান জানান। মন্ত্রী তুরস্কের গভর্নরকে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) ব্যাপারে বাংলাদেশ সরকারের কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন এবং রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে তুরস্ক সরকারের সার্বিক সহযোগিতার বিষয়ে অনুরোধ করেন।

আংকারার গভর্নর দু'দেশের বিদ্যমান দ্বি পাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দু'দেশের সম্পর্ককে আরও গভীরতর করার ব্যাপারে তাঁর আগ্রহের বিষয়টি মন্ত্রীকে জানান। এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বৈঠকের পূর্বে মন্ত্রী সকালে তুরস্কের রেড ক্রিসেন্ট এর প্রধান অফিস পরিদর্শন করেন এবং এর চেয়ারম্যান ড. কেরিম কিনিক, মহাপরিচালক ড. ইব্রাহীম আলতান এর সঙ্গে তাদের কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিভিন্ন মানবিক সহযোগিতা প্রদানের জন্য তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের জাতির জনক মোস্তফা কামাল আতাতুর্ক এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, অতিরিক্ত আইজিপি মীর শহিদুল ইসলাম, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আযহারুল হক, অতিরিক্ত সচিব রাজনৈতিক আবু বকর সিদ্দিক ও জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব ড. হারুন অর রশিদ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ-তুরস্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠক আগামীকাল বুধবার তুরস্কের আংকারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর