সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধিদল

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,খুলনা | 2023-08-27 23:16:38

জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি প্রতিনিধিদল সুন্দরবন পরিদর্শনে এসেছে। বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে প্রতিনিধিদলের সদস্যরা মোংলার বনবিভাগের ফুয়েল জেটি থেকে বনবিভাগের নৌযান বনবিলাসে উঠেছেন। তিনদিনের সফর শেষে আগামী ১৩ ডিসেম্বর তাদের বন থেকে ফেরার কথা রয়েছে। 

প্রতিনিধিদলে রয়েছেন, ইউনেস্কোর নয়াদিল্লী অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইউনেস্কো এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের চারজন পরিবেশবিদ টানা তিনদিন ধরে সুন্দরবনে অবস্থান করবেন। এ সময় তারা পরিবেশগতভাবে হুমকির মুখে থাকা এ বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ ও তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন।

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি বনের আশপাশে অবস্থিত শিল্প কলকারখানা বিশেষ করে রামপালের কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রভাব ছাড়াও আর্ন্তজাতিক সমুদ্র বন্দর মোংলার পশুর চ্যানেলসহ অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত যে বিরূপ প্রভাব পড়বে তাও পর্যালোচনা ও মূল্যায়ন করবেন।

এই যৌথ মিশনের দেয়া তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করেই জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করবে।

এদিকে এই প্রতিনিধি দলের সুন্দরবন পরিদর্শনকে কেন্দ্র করে সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিলসহ বনে অবাঞ্ছিত লোকজনের প্রবেশ ও সকল ধরনের বনজ-জলজ সম্পদ আহরণ বন্ধ রেখেছে বনবিভাগ।

এ সম্পর্কিত আরও খবর