‘রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বব্যাপী যৌথ পদক্ষেপ দরকার’

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:43:43

রোহিঙ্গাদের স্বেচ্ছাসেবী, নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবাসনে নিশ্চিত করতে সিদ্ধান্ত নেওয়ার জন্য বিশ্বব্যাপী যৌথ পদক্ষেপের প্রয়োজন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সোমবার (১৬ ডিসেম্বর) স্পেনের মাদ্রিদে এশিয়া ইউরোপের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে তিনি এ মন্তব্য করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়কে জলবায়ু পরিবর্তনের বিষয়টি সর্বাধিক তাৎক্ষণিকভাবে সমাধানের আহ্বান জানান। জলবায়ুগতভাবে দুর্বল দেশ হিসেবে বাংলাদেশের যেসব চ্যালেঞ্জ রয়েছে, তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মোকাবিলা করছে এবং তার উদ্যোগের কথাও তিনি ব্যাখ্যা করেন।

রাষ্ট্রীয় নির্যাতনের পর মিয়ানমার থেকে থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের নেওয়া মানবিক অবস্থানের কথা জানান প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি জোর দিয়ে বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের প্রতি সংঘটিত অত্যাচারের জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে এবং রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে অনুকূল পরিবেশ তৈরি করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ তৈরি করা দরকার।’

সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা তাদের বক্তব্যে রোহিঙ্গা সংকটের একটি টেকসই সমাধান এবং রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ, টেকসই এবং স্বেচ্ছায় প্রত্যাবর্তনের অনুকূল পরিস্থিতি তৈরির আহ্বান জানিয়েছিলেন। তারা এ ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করার গুরুত্বকেও জোর দেন।

এ সম্পর্কিত আরও খবর