বরিশালে ২০১৯ সালে ২৯ খুন

বরিশাল, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল | 2023-09-01 17:46:00

সদ্য বিদায়ী ২০১৯ সালে বরিশাল জেলাজুড়ে ২৯টি খুনের ঘটনা ঘটেছে। তবে গেল ২০১৮ সালের ৩৩টি খুনের ঘটনা ঘটেছিল।

বরিশাল জেলা পুলিশ সুপার কার্যালয়ের অপরাধ শাখা সূত্রে জানা গেছে, ২০১৯ সালে বরিশাল জেলার ১০ উপজেলায় মোট ২৯টি খুন হয়েছে। এর মধ্যে জানুয়ারিতে চারটি, ফেব্রুয়ারিতে সাতটি, মার্চে দু’টি, এপ্রিলে তিনটি, জুনে চারটি, আগস্টে একটি, সেপ্টেম্বরে দু’টি, অক্টোবরে একটি, নভেম্বরে একটি ও ডিসেম্বরে চারটি খুনের ঘটনা ঘটে। তবে মে ও জুলাই মাসে কোনো হত্যাকাণ্ড হয়নি।

জানা গেছে, গত ৬ ডিসেম্বর গভীর রাতে বরিশালের বানারীপাড়া উপজেলার সলিয়াবাকপুর গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য আলমের বাড়ির কুয়েত প্রবাসী হাফেজ আব্দুর রবের মা, মেজ বোনের স্বামী ও খালাতো ভাইকে হত্যা করে দুর্বৃত্তরা। এক সঙ্গে একই বাড়ির তিনজনকে হত্যার বিষয়টি এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করে।

বরিশালের জ্যেষ্ঠ সাংবাদিক বিধান সরকার বার্তা২৪.কমকে বলেন, ২০১৯ সালে কিছু অনাকাঙ্ক্ষিত ও বিচ্ছিন্ন আলোচিত ঘটনায় বরিশালকে কাঁপিয়ে দিয়েছে।

এসব ঘটনার নেপথ্যে রয়েছে ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আরো কঠোর অবস্থান, অর্থনৈতিক হতাশা দূর আর জনসচেতনতাই এসব জঘন্যতম ঘটনা রোধ হতে পারে বলে মনে করেন তিনি।

সচেতন নাগরিক কমিটির (সনাক) বরিশাল জেলা সভাপতি অধ্যাপক শাহ সাজেদা বার্তা২৪.কমকে জানান, ২০১৯ সাল বরিশালসহ গোটা দেশে হৃদয় কাঁপানো অনেক ঘটনাই ঘটেছে। সংঘটিত হয়েছে খুনের মত জঘন্যতম অপরাধ। এসব ঘটনার পেছনে রয়েছে অনৈতিক কর্মকাণ্ড, সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা। এছাড়া দেশে এখন অন্যকে ঠকিয়ে নিজেকে বড় করার প্রবণতা বাড়ছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নৈতিক শিক্ষা দেওয়া, সামাজিক সচেতনতা বৃদ্ধি, আইনের সঠিক প্রয়োগ হলে এবং রাষ্ট্র ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এগিয়ে এলে এমন ঘটনা অনেকাংশেই কমে যাবে।

বরিশালের পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, অপরাধ নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে আছে বরিশালের পুলিশ। তারপরও যেসব অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে গেছে, সেসব ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করে চলেছে পুলিশ।

তিনি বলেন, এসব অপরাধ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বরিশাল জেলাজুড়ে পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং চালু, গুরুত্বপূর্ণ স্থানে অভিযোগ বক্স স্থাপন, নিয়মিত ওপেন হাউজ ডে পালন ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গিয়ে গিয়ে শিক্ষার্থীদের নিয়ে সচেতনামূলক সভা করা হচ্ছে। অপরাধী যেই হোক না কেন, কাউকেই ছাড় দেওয়া হবে না।

এ সম্পর্কিত আরও খবর