জয়ে চোখ বেলজিয়াম-ইংল্যান্ড দুই দলেরই

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-24 02:51:01

হতাশা ছুঁয়ে গেল দুই দলকেই। বিশ্বকাপ শিরোপার স্বপ্নে বিভোর ছিল ইংল্যান্ড-বেলজিয়াম। কিন্তু সেমিফাইনালেই মিশন শেষ! একটুর জন্য ফাইনালে খেলা হল না। শেষচারের লড়াইয়ে হেরে যাওয়া এই দুই দেশ শনিবার (১৪ জুলাই) রাশিয়া বিশ্বকাপ ফুটবলের তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে।

বেলজিয়াম ও ইংল্যান্ডের মধ্যকার এই সান্ত্বনা সূচক সেন্ট পিটার্সবার্গে স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। সরাসরি খেলাটি দেখা যাবে বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি চ্যানেলে।

ইংল্যান্ডের চেয়ে আক্ষেপটা বেশি বেলজিয়ামের। সেমিফাইনালে ফ্রান্সের চেয়ে ভাল খেলেও জেতা হল না। গোলের খেলা ফুটবলে ভাল খেলাটাই শেষ কথা নয়। যেভাবেই হোক নিশানা খুঁজে নিতে হবে। সেক্ষেত্রে নেতিবাচক খেলেও ফরাসিরা ঠিকই হাসিমুখে মাঠে ছেড়েছে। ইংল্যান্ড ১৯৬৬ সালের পর বিশ্বকাপ ট্রফি স্পর্শের জন্য আকুল হয়েছিল। ফুটবল তাদের দেশ ফিরবে-এই স্লোগানে মুখরিত ছিলেন ইংলিশ গুলিগানরা। কিন্তু তাদের সেই স্বপ্ন মাড়িয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠে গেছে ক্রোয়েশিয়া। তাইতো মন খারাপ নিয়েই হ্যারি কেইনরা আজ শনিবার খেলতে নামছেন তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে।

অবশ্য এই ম্যাচটাও গুরুত্বের সঙ্গে নিচ্ছেন ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন ও রোমেলো লুকাকুরা। বেলজিয়ামের দর্শকদের হতাশ করতে চান না তারা। যদিও এমন ম্যাচ খেলার অভিজ্ঞতা এবারই প্রথম হচ্ছে না তাদের। এবার নিয়ে দ্বিতীয়বারের মতো তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলতে নামছে তারা।। ১৯৮৬ সালে ফ্রান্সের বিপক্ষে ২-৪ গোলে হেরে গিয়েছিল তারা।

তবে এই ম্যাচটাতে ইংলিশদের বিপক্ষে ফেভারিট হয়েই মাঠে নামবে তারা। দলের ডিফেন্ডার

থমাস মুনিয়ের বলছিলেন, 'ওদের গ্রুপ পর্বে হারিয়েছিলাম আমরা। আশা করছি এবারো হারাতে পারবো। তৃতীয় হওয়ার সুযোগটা হারাতে চাই না।'  

ইংল্যান্ডও একই মেজাজে আছে। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচটাকে চ্যালেঞ্জ হিসেবেই নিচ্ছেন। জয়ে শেস করতে চাইছেন টুর্নামেন্ট। জানিয়ে রাখলেন, ‘দেখুন, সেরাটা দিয়েই লড়বে ছেলেরা। ইংল্যান্ডের জার্সিতে খেললে সম্মান রক্ষা করতে হবে আমাদের। ম্যাচটা হারতে চাই না আমরা।’

এই ম্যাচে লড়াই হবে দুই স্ট্রাইকার স্ট্রাইকার হ্যারি কেইন আর রোমেলো লুকাকুর। গোল্ডেন বুট জিততে পারেন তাদের যে কেউ। অবশ্য এগিয়ে আছেন হ্যারি কেইন। রাশিয়া বিশ্বকাপে তার গোলের সংখ্যা ৬। বেলজিয়ামের লুকাকু করেছেন ৪ গোল। এই ম্যাচে গোল করে নিজেকে ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যেতে চাইছেন কেইন। আর ইংলিশ অধিনায়ককে টপকে যেতে ৩ গোল চাই রোমালু লুকাকুর। সন্দেহ নেই সেটা প্রায় অসম্ভবই! 

এর আগে বেলজিয়াম আর ইংল্যান্ড মুখোমুখি হয়েছে ২২ বার। যার মধ্যে ইংলিশরা ১৫ ও দুইবার জিতেছে বেলজিয়ানরা। আর বিশ্বকাপে তিনবারের দেখায় দুই দলই একবার করে জিতেছে। একটি ড্র। এবার নিজেদের ছাড়িয়ে যাওয়ার লড়াইও তাদের!

এ সম্পর্কিত আরও খবর