বিদেশি নাগরিকদের প্রতি বিদ্বেষপূর্ণ দৃষ্টিভঙ্গি নয়

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 06:45:41

চীন, দক্ষিণ কোরিয়া, জাপানসহ বিভিন্ন দেশের নাগরিকগণ নানা কারণে বাংলাদেশে বসবাস করছেন। চলমান কোভিড-১৯ মহামারীর সঙ্গে কোন নির্দিষ্ট দেশের নাগরিকদের দায়ী করা সম্পূর্ণ অবৈজ্ঞানিক ও ভীতিজনিত প্রাথমিক প্রতিক্রিয়া মাত্র।

কোনো বিশেষ দেশের নাগরিকদের প্রতি বিদ্বেষপূর্ণ দৃষ্টিভঙ্গি কোভিড-১৯ রোগী শনাক্ত করা ও প্রাদুর্ভাব প্রতিরোধকে ক্ষতিগ্রস্ত করবে। কারণ সামাজিক ও ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হবার আশংকা দেখা দিলে এ সব দেশের নাগরিকগণ স্বাস্থ্য কর্তৃপক্ষকে এড়িয়ে চলবেন। এ প্রেক্ষিতে বাংলাদেশের মানুষকে ঐতিহ্য অনুযায়ী সকল বিদেশি নাগরিকদের প্রতি অতিথিপরায়ণ আচরণ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের প্রসঙ্গে এই কথা বলেছেন আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালনায় আন্তর্জাতিক বিমান বন্দরসমূহ, সমুদ্র বন্দরসমূহ, স্থলবন্দরসমূহে বিদেশ থেকে আগত সকল যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।


বুধবার (২৬ ফেব্রুয়ারি) করোনা কোভিড-১৯ লক্ষণযুক্ত যাত্রী পাওয়া যায়নি। আইইডিসিআর-এর ভাইরোলজি ল্যাবরেটরিতে কোভিড-১৯ আক্রান্ত হবার আশংকায় ছিলেন এমন ব্যক্তিদের নমুনা পরীক্ষা করে এ পর্যন্ত কারো নমুনাতে কোভিড-১৯ পাওয়া যায়নি।

সিঙ্গাপুরে মোট ৫ জন বাংলাদেশের নাগরিক কোভিড-১৯ সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ১ জন আইসিইউ’তে আছেন। কোয়ারেন্টিনে আছেন ৫ জন বাংলাদেশের নাগরিক।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের একজন নাগরিক কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত জানিয়েছেন সেখানে কোনো বাংলাদেশের নাগরিক কোভিড-১৯ রোগে আক্রান্ত হননি বলে জানিয়েছেন আইইডিসিআর পরিচালক।

এ সম্পর্কিত আরও খবর