আগামী দুই বছর আমাদের জন্য স্বর্ণযুগ: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:26:44

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আগামী দুই বছর আমাদের জন্য স্বর্ণযুগ। বিশেষ করে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য। এ বছর আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করব। পরবর্তী বছর আমরা স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করব।

বুধবার (৪ মার্চ) বিকালে জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপডেন্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিকাব) আয়োজিত এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, 'আমাদের মত দরিদ্র দেশের একটা বড় আকর্ষণ হচ্ছে অর্থনীতি। সেজন্য আমি মন্ত্রী হওয়ার পরে অর্থনীতির পলিসি উপর জোর দিয়েছি। সেখানে চারটি জিনিস রয়েছে। সোনার বাংলা গড়ার জন্য প্রধানমন্ত্রী আমাদের রূপরেখা দিয়েছে। এই রূপরেখা বাস্তবায়ন কার সম্ভব হবে না যদি না বিনিয়োগ বাড়ে। এজন্য আমাদের বিনিয়োগ বাড়াতে হবে, এক্সপোর্ট বাড়াতে হবে, এক্সপোর্ট এর পরিধি বাড়াতে হবে, জনসংখ্যাকে দক্ষ করতে হবে'।

আব্দুল মোমেন বলেন, আমাদের মেজর কয়েকটি দিক আছে। একটি আছে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন, এদেরকে খুশিতে রাখতে হবে। আরেকটি দেশ চীন, আমাদের উন্নয়ন সহযোগী দেশ। আমাদের প্রতিবেশী দেশ ভারত এবং মুসলিম বিশ্ব। আমাদের ফরেন পলিসিতে একটি ব্যালেন্সিং করতে হয়। সবার সাথে ভালো সম্পর্ক রাখতে হবে।

রোহিঙ্গা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কৌশলগত অবস্থান নিয়েছি। এখন পর্যন্ত আমরা আশাবাদী। তবে যাদের সাথে ডিল করছি তারা খুব সহজ জিনিস নয়।

ভারতের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিবেশী রাষ্ট্রের সাথে আমাদের সম্পর্ক সোনালী অধ্যায়ে। আলোচনার মাধ্যমে আমরা অনেক বড় বড় সমস্যার সমাধান করেছি। যেহেতু তারা প্রতিবেশী সেখানে কিছু ঘটলে তার প্রভাব আমাদের এখানে পড়ে। তাই আমরা আশা করবো আমাদের প্রতিবেশী দেশ এমন কিছু করবে না যার জন্য আমাদের জনগণের কাছে জবাবদিহিতা করতে কষ্ট হয়।

ডিপ্লোম্যাটিক করেসপডেন্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিকাব) এর সভাপতি আঙ্গুর নাহার মন্টির সঞ্চালনায় আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর