কুড়িগ্রামের ডিসি প্রত্যাহারের সিদ্ধান্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:50:08

গভীর রাতে বাসায় গিয়ে সাংবাদিক আরিফুলকে আটক করে রাতেই আদালত বসিয়ে জেলে পাঠানোর ঘটনায় কুড়িগ্রামের জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীনকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এছাড়াও তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হবে বলেও জানান তিনি।

রোববার (১৫ মার্চ) দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে তাকে জামিন দেয়া হয়েছে। তাকে আটকওতো করা হয়েছিল। সে বিষয়ে অবশ্যই আমাদের সিদ্ধান্তে পরিবর্তন আসবে। তদন্তের মধ্যেই আমরা অনেক কিছু পেয়ে গেছি। যখন আমরা দেখবো, এগুলো সত্য প্রমাণিত হয়নি; তখন যেটা হওয়ার সেটাই হবে। সে তো সেইফ হয়ে যাবে। এটাতো খুবই স্বাভাবিক। এক্ষেত্রে আমরা খুব দ্রুতই কাজ করছি।

তদন্ত প্রতিবেদনে কুড়িগ্রামের জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীনের অনিয়ম পেয়েছেন বলেও এসময় জানান ফরহাদ হোসেন।

তিনি বলেন, এ ঘটনার তদন্ত রিপোর্টের ড্রাফট আমরা পেয়েছি। তদন্তের মধ্যে আমরা অনিয়ম দেখেছি। এজন্য আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি, তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেবো।

আপনারা নিজেরা বুঝে রাখুন কী হতে যাচ্ছে। অ্যাকচুয়ালি প্রত্যাহার তো হবেনই, তারপরে আমরা সিদ্ধান্ত নেব। সবকিছু আমাদেরকে বিধিসম্মতভাবে করতে হবে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আমি আশ্বস্ত করছি, কর্ম অনুযায়ী তার শাস্তি হবে, বলেন সরকারের এ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বিচার না হলে তো আমরা বলতে পারি না কি হবে তার। সেজন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে। যেহেতু ইতোমধ্যে তিনি বিতর্ক সৃষ্টি করেছেন সেজন্য আমরা কিছু সিদ্ধান্ত অবশ্যই গ্রহণ করতে যাচ্ছি। তবে আমাদের আরেকটু সময় লাগবে। এখানে কোনো লুকোচুরি থাকবে না।

ভ্রাম্যমাণ আদালত বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনারা জানেন ভ্রাম্যমাণ আদালতটা কতোটা জরুরি। কারণ তাৎক্ষণিকভাবে আমরা শাস্তি দিতে পারি।

রমজানে জিনিসপত্রের দাম বৃদ্ধি, ভেজাল পণ্য বিক্রি করা হলে সেখানে ভ্রাম্যমাণ আদালত অনেক উপযোগী হিসেবে কাজ করে। কিছুদিন আগে গুজবের কারণ লবণের দাম বৃদ্ধির বিষয়টি কিন্তু ভ্রাম্যমাণ আদালতের কারণে থেমেছে। কেউ কোনো অনাচার করলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেয়া হয়। আমরা এ বিষয়ে অত্যন্ত সতর্ক। ভ্রাম্যমাণ আদালতের যে বিতর্কটি সৃষ্টি হয়েছে অবশ্যই আমরা মাথায় রাখব।


ইউএনও থাকার সময় সুলতানা পারভীনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ ছিল। সেক্ষেত্রে তাকে ডিসি হিসেবে নিয়োগ দেয়ার প্রক্রিয়াতে কোন গলদ হয়েছে কিনা-এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সেটাও আমরা খতিয়ে দেখব।

 আরও পড়ুন- সাংবাদিক আরিফুলের জামিন

ভ্রাম্যমাণ আদালতে সাংবাদিক আরিফের সাজার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

কুড়িগ্রামে সাংবাদিককে বাড়ি থেকে ধরে নিয়ে ১ বছরের জেল

শুক্রবার (১৩ মার্চ) রাত ১২টার পর জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমার নেতৃত্বে কয়েকজন ম্যাজিস্ট্রেট আনসার সদস্যদের নিয়ে সাংবাদিক আরিফুলের বাড়িতে উপস্থিত হন। এক পর্যায়ে জোরপূর্বক দরজা ভেঙে তার ঘরে প্রবেশ করে স্ত্রী সন্তানের সামনেই মারধর করে ধরে নিয়ে আসেন। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে আসা হয়। বাসায় আধা বোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা রাখার অভিযোগে তাকে ১ বছরের কারাদণ্ডের আদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ সম্পর্কিত আরও খবর