গার্মেন্টস-কলকারখানা বন্ধের সিদ্ধান্ত হয়নি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 01:13:57

করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত গার্মেন্টস-কলকারখানা বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব কে. এম. আলী আজম।

সোমবার (১৬ মার্চ) বিকালে শ্রম কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঘটনার ক্রমানুসারে ১২ মাসের নাম দিয়ে তৈরি মুজিব বর্ষ-১০০ "নতুন সন গণনা" ক্যালেন্ডারের মোড়ক উম্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, গার্মেন্টস, কারখানা বন্ধ রাখার এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি। করোনাভাইরাসকে সামনে রেখে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। ইতোমধ্যে আমাদের বিভিন্ন সেক্টরের সভাপতি সাধারণ সম্পাদকদের আমরা অনুরোধ করেছি বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করার জন্য। তার মধ্যে কর্মীদের কারখানায় প্রবেশের আগেই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে তাদের প্রবেশ করানো, প্রত্যেক শ্রমিককে যেন মাস্ক পড়ে প্রবেশ করানো, থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা, তাপমাত্রা ১০০ এর বেশি হলে তাদের স্বতন্ত্রভাবে আলাদা করে ডাক্তারের পরামর্শ নেয়া, যদি করোনা পজিটিভ হয় সেক্ষেত্রে যেন হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা।

সচিব বলেন, যেসকল শ্রমিকদের আত্মীয় সম্প্রতি বিদেশ থেকে এসেছে তাদের ডাটা গ্রহণ করে তাদের যেন ছুটি দেয়া হয়। প্রতি সপ্তাহে অন্তত একবার সব শ্রমিকদের নিয়ে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক বক্তব্য দেয়ার নির্দেশ দিয়েছি। স্বাস্থ্য অধিদফতর কর্তৃক নির্দেশনা অনুসরণ করার নির্দেশ দিয়েছি।

সাপ্লাই চেইন ঠিক রাখতে কার্যক্রম ঠিক রেখে যতদূর সম্ভব করোনাভাইরাস প্রতিরোধে উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান সচিব।

এ সময় শ্রম মন্ত্রণালয়ের কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. এ. এম. এম. আনিসুল আওয়াল উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর