খাদ্যদ্রব্য নিয়ে দুঃচিন্তার কিছু নেই: প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 00:15:50

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিছু লোক আতঙ্কগ্রস্ত হয়ে সমানে খাবার জিনিস কিনে মজুত করছেন। কিন্তু আমি পরিষ্কারভাবে বলতে চাই, আমাদের খাদ্যদ্রব্যের কোনো সমস্যা নাই।

তিনি বলেন, আমি ইতিমধ্যে অর্থমন্ত্রী, অর্থসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সকলের সঙ্গে বসেছি। যে রিজার্ভ আছে তাতে আগামী এক বছরের খাবার ক্রয় করার মতো সামর্থ্য আমাদের রয়েছে। কাজেই সেই দিক থেকেও দুঃচিন্তা করার কোন কারণ নাই।

শনিবার (২১ মার্চ) সকালে ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে ভোট দেওয়ার পর সাংবাদিকদের এসব কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, সরকারি গুদামেই এখনও ১৭ লাখ মেট্রিকটন খাদ্য মজুদ আছে। সাড়ে ৩ লাখ মেট্রিকটন গম আমাদের মজুদ আছে। বেসরকারি রাইস মিলের কাছেও প্রচুর পরিমাণে খাদ্য মজুত আছে। সারা বাংলাদেশের বড় কৃষকদের কাছেও ধান, চাল মজুদ আছে।

তিনি বলেন, পেঁয়াজের একবার দাম বাড়ার ফলে অনেকে প্রচুর পেঁয়াজ কিনে মজুদ করেছিলেন। ফলাফল এই হয়েছিল যে পেঁয়াজগুলো পচে যাওয়াতে তা ফেলে দিতে হয়েছিল।

সরকারপ্রধান বলেন, আতঙ্কগ্রস্ত না হয়ে যার যতটুকু প্রয়োজন সেইটুকু আপনারা সংগ্রহ করেন। এই কারণে বাজারের ওপর চাপ সৃষ্টি করা হলে বাজার জিনিসের দাম বাড়িয়ে দেয়। আমাদের সরকারের পক্ষ থেকে এটা নজরদারিতে রাখা উচিত। সাধারণ মানুষের প্রতিও আহ্বান জানাবো আপনারা নজরদারিতে রাখেন।

দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, সকলকে নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে হবে। বিদেশ থেকে যারা আসছেন তারা এখানে সেখানে ঘুরে বেড়াবেন না।

এ সম্পর্কিত আরও খবর