বিমানের ১০টি হজ ফ্লাইট বাতিল

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:54:48

ঢাকা: সকল প্রস্তুতি থাকা সত্ত্বেও পর্যাপ্ত যাত্রীর অভাবে গত আট দিনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১০টি ডেটিকেটেড হজ ফ্লাইট বাতিল হয়েছে। অব্যাহত যাত্রী সংকটে আরো ফ্লাইট বাতিল হতে পারে বলে আশঙ্কা করছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ। বার বার তাগাদা দেয়া সত্ত্বেও হজ এজেন্সি গুলো যথাসময়ে টিকেট ক্রয় না করায় একের পর এক ফ্লাইট বাতিলের মতো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির তৈরি হয়েছে। যাত্রী স্বল্পতা ও ফ্লাইট বাতিলের কারণে এ পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৪ হাজার।

সূত্র জানায়, হজ শুরুর ৫০ দিন পূর্বেই বিমানের হজ টিকেট বিক্রয় কার্যক্রম শুরু হয়েছে। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকেট ক্রয়ের নির্দেশনা থাকলেও অনেক এজেন্সি এখনো তাদের নির্ধারিত টিকেটসমূহ ক্রয় করেনি। এজেন্সীগুলো সময় মত টিকেট সংগ্রহ না করায় এখনও ৫ হাজার ৭০০ হজ টিকেট অবিক্রীত অবস্থায় রয়েছে। বিমান প্রতিদিন ৫২৮ হজ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সীট খালি আছে সে বিষয়ে আপডেট প্রদান করছে এবং দ্রুত টিকেট ক্রয়ে তাগিদ দিয়ে যাচ্ছে।

এদিকে এ বছর সৌদি কর্তৃপক্ষ বিমানের জন্য নির্ধারিত স্লটের বাইরে অতিরিক্ত কোন স্লট বরাদ্দ করবে না বলে জানিয়ে দিয়েছে। ফলে ফ্লাইট বাতিলের ধারা অব্যাহত থাকলে সকল হজ যাত্রীকে সৌদি আরবে পৌঁছানোর বিষয়টি অনিশ্চিত হয়ে পড়তে পারে।

বাংলাদেশ বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ শুক্রবার (৩ আগস্ট) থেকে ৭ আগষ্ট পর্যন্ত জেদ্দা ও মদিনাসহ আরো ৬টি ফ্লাইট যাত্রী অভাবের কারণে বাতিলের সম্ভাবনা আছে, যার প্রেক্ষিতে আরো আনুমানিক ২ হাজার ৪০০ক্যাপাসিটি হারাতে হবে। পরিস্থিতি উত্তরণে এবং সকল সম্মানিত হজযাত্রীর হজ যাত্রা নিশ্চিত করতে ৩ -৭ আগষ্ট সময়কালের হজ ফ্লাইট সমূহের অনুকূলে হজ এজেন্সিগুলোকে অনতিবিলম্বে অতি দ্রুততার সাথে টিকেট সংগ্রহের জন্য বিমানের পক্ষ থেকে জরুরী তাগিদ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর