বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের পরামর্শ মার্কিন দূতাবাসের

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 19:32:21

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে পরামর্শ দিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

সোমবার (৩০ মার্চ) এক বিবৃতিতে এসব পরামর্শ দেয় দূতাবাস।

নাগরিকদের উদ্দেশে বিবৃতিতে বলা হয়, আপনার এই বিষয়টিও সচেতন হওয়া উচিত যে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে সঙ্গরোধে থাকতে প্রয়োজনীয় ঘোষণা দিয়েছে।

১ মার্চ থেকে ইইউ অঞ্চল এবং ইরানে বসবাসকারী বা ভ্রমণকারীদের ১৫ এপ্রিল পর্যন্ত বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। তবে ২৯ ফেব্রুয়ারির আগে যেসব ভ্রমণকারীরা ইইউ অঞ্চল বা ইরানে গেছেন যাদের বৈধ ভিসা রয়েছে তাদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে। অন্যদিকে যেসব ভ্রমণকারীরা ইইউ অঞ্চল বা ইরানে যাননি তাদেরও প্রবেশ করতে বাধা নেই।

বৈধ ভিসাসহ বিদেশি নাগরিকদের ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে একটি মেডিকেল প্রেসক্রিপশন তৈরি করতে হবে (ইংরাজি অনুবাদসহ)। এতে থাকবে, আপনার কোভিড-১৯ এর কোন লক্ষণ নেই। এই মেডিকেল প্রেসক্রিপশনটি প্রবেশের সময় বাংলাদেশের বিমানবন্দরে (বিমানবন্দর / সমুদ্র বন্দর / স্থলবন্দর)  দেখাতে হবে।

বাংলাদেশ বংশোদ্ভূত যে কোনও ব্যক্তি যদি তাদের পাসপোর্টে  স্ট্যাম্প ধারণ করে (কোন ভিসা লাগবে না) এবং প্রয়োজনীয় চিকিৎসা প্রেসক্রিপশন ছাড়াই বাংলাদেশে আসেন তবে ধরে নেওয়া হবে তারা কোভিড-১৯ উপসর্গমুক্ত, তবে তাদের নিজস্ব ব্যবস্থায় ঢাকাতেই ১৪ দিন সঙ্গরোধে থাকতে হবে।  বাংলাদেশের প্রবেশের পর কোভিড -১৯ এর লক্ষণ দেখা দিলে, তবে তাদের ঢাকায় প্রাতিষ্ঠানিকভাবে ১৪ দিন সঙ্গরোধে রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর