আতঙ্ক নয়, করোনায় করণীয়

বিবিধ, জাতীয়

ফাতিমা তুজ জোহরা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 12:29:43

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। বাংলাদেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৪৯ জনকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে ১৯ জন সুস্থ হয়েছেন গেছেন। করোনাভাইরাস নিয়ে সতর্কতামূলক তথ্যের অভাবে ব্যক্তি সচেতনতা নিয়ে জনমনে আতঙ্ক বিরাজ করছে।

গবেষক ও চিকিৎসকরা বলছেন, আতঙ্ক নয়, করোনা প্রতিরোধে প্রয়োজন নিজের করণীয় সম্পর্কে জানা। তথ্যের অভাব ও ভুল সংবাদ প্রচারকে এ আতঙ্ক সৃষ্টির অন্যতম প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। মানসিক চিকিৎসকরা বলছেন, এ আতঙ্ক নিজের ও পরিবারের জন্য ক্ষতিকর।

দেশের শহর ও গ্রামে বসবাসরত মানুষের মধ্যে ভুল তথ্য, গুজব মারাত্মক ক্ষতিকর। যা মানুষের মনে আতঙ্ক সৃষ্টি করে। যা মানুষের মনে ভীতি ও উৎকণ্ঠা বাড়িয়ে দেয় এবং হজম শক্তি ও রোগপ্রতিরোধের জন্য ক্ষতিকর।

মনস্তাত্ত্বিক বিশেষজ্ঞরা বলছেন, আতঙ্কের তিনটি ধাপ আছে। এর মধ্যে প্রাথমিক ধাপ ছাড়িয়ে যাওয়ার পর থেকেই মস্তিষ্কের চাপ বাড়তে থাকে এবং শ্বাসতন্ত্রের জটিলতা দেখা দিতে পারে।

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে করণীয় কী, তা নিয়ে বার্তা২৪.কমের পাঠকদের জন্য পরামর্শ দিয়েছেন মনোরোগ বিশেষজ্ঞরা।

মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহিত কামাল বার্তা২৪.কমকে বলেন, করোনার সময়কালে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো ইতিবাচক ভাবনা। ইতিবাচক ভাবনা তাড়াতে পারে মনের বিষাদ ও উদ্বেগ।

এ ব্যাপারে অধ্যাপক  ডা. মোহিত কামালের পরামর্শগুলো তুলে ধরা হলো

ইতিবাচক ভাবনাগুলো যেমন হতে পারে

১. করোনা আক্রান্ত অধিকাংশ রোগী ভালো হয়ে যায়।

২. কোয়ারেন্টাইন (সঙ্গরোধ) বা আইসোলেশন মানে নিজের সুরক্ষা করা।

৩. নিজেকে রক্ষা করা মানে পরিবারেরকেও নিরাপদ রাখা। সমাজ ও দেশ করোনামুক্ত করার যুদ্ধে অংশ নেওয়া।

৪. এই মূহুর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ঘরে থাকা। এটা দেশ প্রেমের বহিঃপ্রকাশ। 

ঘরে থেকে মানসিক অবসাদ কাটাতে যা করনীয়

১. গান শোনা, বই পড়া, লেখালেখি করা অথবা আনন্দময় বা সৃষ্টিশীল কাজ করা।

২. এ সুযোগে পারিবারিক বন্ধন দৃঢ় করা।

৩. যার যার ধর্মীয়চর্চা করা।

৪. শিশুদের মনের কথা শোনা। তাদের মতামত নেওয়া। করোনা নিয়ে তাদের মনোভাব তাদের বয়সের স্তরে নেমে বোঝা।

৫. বয়স্কদের প্রতি যত্নবান হওয়া।

৬. সাধ্য ও সামর্থ্য অনুযায়ী ঘরে এক্সারসাইজ (ব্যায়াম) করা। মেডিটেশনও মানসিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

৭. প্রতিদিন ডায়েরি লেখা যেতে পারে।

ইতোমধ্যে করোনাভীতি থেকে অনেকেই মানসিক বিশেষজ্ঞদের দারস্ত হচ্ছেন বলে জানান সহকারী ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মুমীতা জেরিন নীলাভ। আতঙ্কিত রোগীদের ক্ষেত্রে করণীয় সম্পর্কে বার্তা২৪.কমকে তিনি বলেন, কিছু মানুষ আছেন যাদের মধ্যে ফোবিয়া (ভীতি) বা অ্যানজাইটি ডিসঅর্ডার (দুশ্চিন্তা) আছে। তারা বাসা থেকে বের হতে কিংবা কারো সঙ্গে কথা বলা বন্ধ করে দিচ্ছেন। অনেক বেশি আইসোলেটেড হয়ে পড়ছেন। সেক্ষেত্রে আমরা মেডিটেশন নেওয়ার কথা বলছি। নেগেটিভ চিন্তা থেকে বিরত থাকা। একইসঙ্গে এ সময়টা নিজেদের সেলফ ডেভেলপমেন্টের জন্য উপযুক্ত সময়। কারো কোনো বিষয়ে দুর্বলতা থাকতে পারে সেগুলো কাটিয়ে উঠতে পারে। পাশাপশি গান শোনা, সৃজনশীল কাজ করতে পারেন। আর অবশ্যই সচেতনার পাশাপাশি এসব কাজ চালিয়ে যেতে হবে।

গবেষকরা বলছেন, করোনা আতঙ্ক থেকে দূরে থাকতে হলে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। গায়ে জ্বর অনুভব মানেই করোনা নয়। এটি হতে পারে সাধারণ ইনফ্লুয়েঞ্জা। এজন্য আতঙ্কিত না হয়ে শান্ত থাকতে বলা হয়েছে। স্বাস্থ্য ও ব্যক্তিগত পরিচ্ছন্নতায় খেয়াল রাখা, নিজে সচেতন হওয়া ও মানুষকে সচেতন করা, ভুল তথ্য ও সংবাদ এড়িয়ে চলা। যেহেতু এখনো করোনাভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি, তাই এ রোগ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা মেনে চলা প্রয়োজন।

আরও পড়ুন:

ক্লোরোকুইন ওষুধে কি করোনা নিরাময় সম্ভব?

করোনার চিকিৎসায় চার ওষুধ নিয়ে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গ্রীষ্মে কমবে করোনাভাইরাসের সংক্রমণ!

করোনার বিরুদ্ধে লড়তে চীনকে অনুসরণ করবে বাংলাদেশ!

 

এ সম্পর্কিত আরও খবর