ফোর্বসের অনূর্ধ্ব ৩০ তালিকায় দুই বাংলাদেশি

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:32:04

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা এশিয়ার অনূর্ধ্ব ৩০ বছর বয়সী ৩০০ তরুণের তালিকা প্রকাশ করেছে প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস। ২০২০ সালের এশীয় উদ্যোক্তার তালিকায় স্থান করে নিয়েছেন দুই বাংলাদেশি নারী।

তালিকায় থাকা দুইজন হলেন স্যোশাল এন্ট্রাপ্রেনিউর ক্যাটাগরিতে ইশরাত করিম এবং মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাইজিং ক্যাটাগরিতে রাবা খান।

ইশরাত করিম আমাল ফাউন্ডেশনের ফাউন্ডার। ইউনিভার্সিটি অব কলোরাডো থেকে মাস্টার্স শেষে দেশে ফিরেন ইশরাত। শুরু করেন অলাভজনক প্রতিষ্ঠান আমাল ফাউন্ডেশন। বাল্যবিবাহ, পারিবারিক কলহে নির্যাতনের শিকার, তালাকপ্রাপ্ত ও বিধবা নারীদের নিয়ে কাজ করেন তিনি। শাড়ি, শাল, কাঠের জিনিসপত্রসহ নানাবিধ জিনিস তৈরির প্রশিক্ষণের   মাধ্যমে তাদের সাবলম্বী করা হয়। বর্তমানে বিভিন্ন গ্রামের প্রায় ৫২ হাজার মানুষকে নিয়ে কাজ করছে ইশরাতের আমাল ফাউন্ডেশন।

রাবা খান সম্পর্কে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি ঝাকানাকা প্রজেক্টের এন্টারটেইনার। তিনি তার ইউটিউব চ্যানেলে বিভিন্ন কৌতুকধর্মী ভিডিও’র মাধ্যমে   সামাজিক নানা সমস্যা তুলে ধরেন। এছাড়াও গানের সাথে লিপ সিঙ্ক এবং পুরোনো টিভি বিজ্ঞাপনের সাথে নতুনভাবে অভিনয় করে দর্শকদের সামনে তুলে ধরেন তিনি। তার   কাজের জন্য ২০১৮ সালে ইউনিসেফের ইয়্যুথ অ্যাম্বাসেডর টু অ্যাডভোকেট ফর চিলড্রেন রাইটস হিসেবে মনোনীত হয়েছিলেন রাবা খান।

এ সম্পর্কিত আরও খবর