৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 13:02:19

করোনা মহামারি মোকাবিলায় দেশের অর্থনৈতিক প্রভাব উত্তরণে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৫ এপ্রিল) সকাল ১০টায় করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব থেকে উত্তরণের পরিকল্পনা ঘোষণাকালে এ কথা বলেন তিনি। তার সরকারি বাসভবন গণভবন থেকে প্রেস কনফারেন্সের মাধ্যমে এই কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়।

আর্থিক সহায়তা প্যাকেজের চারটি মূল বিষয় সংক্ষিপ্ত আকারে তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন—

ক. ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেন্টারগুলোকে ক্যাপিটাল সুবিধা প্রদান। ব্যাংক ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে ৩০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রদান করা হবে। ব্যাংক ক্লাইন্ট রিলেনশন্স এর ভিত্তিতে বাণিজ্যিক ব্যাংক সমূহ সংশ্লিষ্ট শিল্প অথবা ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব তহবিল থেকে ওয়ার্কিং ক্যাপিটাল এ ঋণ প্রদান করবে। এই ঋণ সুবিধার সুদের হার হবে ৯ শতাংশ। প্রদত্ত ঋণের সুদের অর্ধেক অর্থাৎ ৪.৫ শতাংশ ঋণ গ্রহীতা, শিল্প বা ব্যবসা প্রতিষ্ঠান পরিশোধ করবে, অবশিষ্ট ৪.৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংকে প্রদান করবে।

খ. ক্ষুদ্র ও কুটির শিল্পসহ মাঝারি শিল্প প্রতিষ্ঠান সমূহের ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদান। ব্যাংক ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে ওয়ার্কিং ক্যাপিটাল প্রদানের লক্ষে ২০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রণয়ন করা হবে। ব্যাংক ক্লাইন্ট রিলেশনের ভিত্তিতে বাণিজ্যিক ব্যাংক সমূহে তাদের সংশ্লিষ্ট ক্ষুদ্র-মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব তহবিল থেকে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ প্রদান করবে, এ ঋণ সুবিধার সুদের হার ৯ শতাংশ। প্রদত্ত ঋণের ৪ শতাংশ ঋণ গ্রহীতা শিল্প প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট পাঁচ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংকে প্রদান করবে।

গ. বাংলাদেশ ব্যাংক প্রবর্তিত ইউডিএফ অর্থাৎ এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড (রফতানি উন্নয়ন এর জন্য ফান্ড) এর সুবিধা বাড়ানো। ব্যাক টু ব্যাক এলসি এর আওতায় কাঁচামাল আমাদানি সুবিধা বৃদ্ধির লক্ষে ইউডিএফ-এর বর্তমান আকার ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৫ বিলিয়ন মার্কিন দলারে উন্নীত করা হবে। ফলে ১.৫ বিলিয়ন ডলারের সমপরিমাণ অতিরিক্ত ১২ হাজার ৭৫০ কোটি টাকা ইউডিএফ যুক্ত হবে। ইডিএফ এর বর্তমান সুদের হার ১.৫ শতাংশ প্রকৃতপক্ষে যা ২.৭৩ শতাংশ। এটা কমিয়ে ২ শতাংশে নির্ধারণ করা হবে।

ঘ. প্রি-শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স স্কিম নামে বাংলাদেশ ব্যাংক ৫ হাজার কোটি টাকার একটি নতুন ঋণ সুবিধা চালু করবে এর সুদের হার হবে ৭ শতাংশ। ইতোমধ্যে রফতানিমুখী শিল্পে কর্মচারীদের বেতন ভাতা সুবিধার জন্য ৫০০ হাজার কোটি টাকার আপতকালীন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিলাম। এই প্রণোদনাসহ মোট আর্থিক প্রণোদনা প্যাকেজের পরিমাণ হবে ৭২ হাজার ৭৫০ কোটি টাকা। যা জিডিপি ২.৫২ শতাংশ। এই প্যাকেজ মানুষের আর্থ সামাজিক গতিশীলতা অব্যাহত থাকবে। দ্রুত বাস্তবায়িত হলে আমাদের অর্থনৈতিক উন্নয়ন ঘুরে দাঁড়াবে আমাদের কাঙ্ক্ষিত অর্থনীতির প্রবৃদ্ধির কাছাকাছি পৌঁছাতে পারবো।

আরও পড়ুন: করোনায় একটি মৃত্যুও আমাদের কাম্য নয়: প্রধানমন্ত্রী

করোনায় আমদানি ব্যয় ও রফতানি আয়ের পরিমাণ হ্রাস পেয়েছে

করোনার প্রভাবে ৩.০২ বিলিয়ন ডলারের বেশি অর্থনৈতিক ক্ষতি হবে

এ সম্পর্কিত আরও খবর