বিলুপ্ত প্রায় সিডি, ভিসিডি ও ডিভিডি প্লেয়ার

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 20:06:05

সিডি, ভিসিডি ও ডিভিডি প্লেয়ার। শব্দগুলোই যেন হারিয়ে গেছে! তথ্য-প্রযুক্তির নিত্যনতুন উপহার একঘরে করে দিয়েছে এক সময়ের জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সিডি, ভিসিডি ও ডিভিডি প্লেয়ারকে।

এসব যন্ত্রের ব্যবহার এখন একেবারেই শূন্যের কোঠায়। উপযোগিতা হারিয়ে যন্ত্রগুলো এখন প্রায় বিলুপ্তির পথে। অথচ দেড় যুগ আগেও ঘরে ঘরে ছিল এগুলোর ব্যাপক চাহিদা। শহর-গ্রাম সবখানেই ছিল ইলেকট্রনিক্স এসব যন্ত্রের দাপট।

নব্বই দশকে বাংলাদেশে ভিসিডি, ডিভিডি ও এমপি থ্রি সিডি প্লেয়ারের প্রচলন শুরু হয়। শুরুর দিকে শহর কেন্দ্রিক প্রচলন হলেও পরবর্তীতে সহজলভ্য হওয়ায় ছড়িয়ে পড়ে গ্রামগঞ্জে। ভাড়ায় এক ঘর হতে আরেক ঘরে ঘুরত এসব যন্ত্র। তখন বাংলা সিনেমা, নাটকসহ গান দেখতে শুনতে বাসাবাড়ি থেকে হোটেল-রেস্টুরেন্ট, অফিস কক্ষ সবখানেই বিনোদন সহায়ক এসব যন্ত্রের ছিল অবাধ বিচরণ। এখন সেই প্রচলন নেই, তাই যন্ত্রগুলো হারিয়েছে সেই কদর।

তথ্য-প্রযুক্তির অগ্রসরতার প্রভাবে ভিসিডি, ডিভিডি ও সিডি প্লেয়ারের প্রয়োজন ফুরিয়েছে। এখন ফেসবুক, ইউটিউবের আর মেমরি কার্ডের যুগ। কেউ আর মতো প্লেয়ারে গান শোনে না।

প্রযুক্তিগত পরিবর্তনের হারিয়ে যাওয়া ভিসিআর, ভিসিপি, ভিসিডি, ডিভিডি ও থ্রি সিডি প্লেয়ারের আর দেখা মেলে না। যদিও কালেভদ্রে গ্রামগঞ্জে নতুবা চিত্রধারণ ও ভিডিও সম্পাদনাকারী প্রতিষ্ঠানে দুই-একটি দেখা যায়, সেগুলোও ব্যবহার হতে না হতে বিকল প্রায়। ধুলাবালু পড়ে হারিয়ে গেছে যন্ত্রগুলোর জৌলুশ।

সম্প্রতি নীলফামারীর জলঢাকা উপজেলার বালাগ্রামে এক বাড়িতে বেড়াতে গিয়ে দেখা মেলে ইলেকট্রনিক্স এই যন্ত্রের। একঘরে একটি চেয়ারের ওপর ধুলাবালুতে বদলে গেছে যন্ত্রটির চেহারা। সঙ্গে পড়ে রয়েছে পুরোনো দিনের হিন্দি সিনেমা আর বাংলা গানের ভিডিও কমপ্যাক্ট ডিস্ক। এখন এসব শুধুই স্মৃতি। যেন জাদুঘরে সংরক্ষণ উপযোগী যন্ত্রে পরিণত হয়েছে!

প্লেয়ারটির প্রসঙ্গ তুলতে মুচকি হাসেন বাড়ির কর্তা মনজুর রহমান। পানি উন্নয়ন বোর্ডের সাবেক এই কর্মকর্তা বলেন, ক্যাসেট প্লেয়ারে গান শোনার যুগ শেষ হয়েছিল ডিভিডি ও এমপি থ্রি সিডি প্লেয়ার আসার পর। আর এখন গান দিন দিন হয়ে উঠছে অনলাইন কেন্দ্রিক। তাই এই যন্ত্রও উপযোগিতা হারিয়েছে।

রংপুর নগরীর ইলেকট্রনিক্স যন্ত্রের ব্যবসায়ী সহিদুল ইসলাম জানান, নব্বই দশকের দিকে ব্যাপক জনপ্রিয়তা ও চাহিদা বাড়ায় ওই সময় একচেটিয়া ব্যবসা করেছেন। ভিসিআর, ভিসিপি, ভিডিও ক্যাসেট, ডিভিডি ও এমপি থ্রি সিডি প্লেয়ার মেশিন ভাড়ায় চলত। এটাকে পুঁজি করে অসংখ্য লোকের কর্মসংস্থান ও আয়ের সুযোগ সৃষ্টি হয়। কিন্তু কালের বিবর্তনে এসবই এখন স্মৃতি।

এ সম্পর্কিত আরও খবর