সপ্তম ধাপে ইন্দোনেশিয়া থেকে এসেছে ২২টি নতুন কোচ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাক | 2023-08-30 17:28:10

 

সপ্তম ধাপে ইন্দোনেশিয়া থেকে দেশে এসেছে আরও ২২টি নতুন মিটারগেজ কোচ। চট্টগ্রাম পোর্ট থেকে সরাসরি কোচ গুলো পাহাড়তলী রেল কারখানায় নিয়ে যাওয়া হচ্ছে। রেলের বহরে আধুনিক কোচ বাড়ানোর লক্ষে একের পর এক নতুন কোচ আমদানি করছে বাংলাদেশ রেলওয়ে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) চট্টগ্রামের পাহাড়তলী রেল কারখানা বিভাগীয় তত্ত্বাবধায়ক কাজী মোহাম্মদ ওমর ফারুক বার্তা২৪.কমকে নতুন কোচ আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইন্দোনেশিয়া থেকে আসা নতুন কোচগুলো চট্টগ্রাম পোর্টে এসেছে। এরইমধ্যে পোর্ট থেকে পাহাড়তলী কারখানায় কোচগুলো নিয়ে আসার প্রক্রিয়া শুরু হয়েছে। রাতের মধ্যেই সবগুলো কোচ নিয়ে আসার কাজ শেষ হবে। পরবর্তীতে কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী বিভিন্ন রুটে বরাদ্দ দেওয়া হবে এসব নতুন কোচ।

মিটারগেজ কোচ আমদানির প্রকল্প দপ্তর সূত্রে জানা যায়, ২০০ মিটারগেজ কোচ আমদানি প্রকল্পের আওতায় নয় ধাপে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হচ্ছে। প্রকল্পের আওতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ ধাপে ১৩৬টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসেছে। আর বর্তমানে সপ্তম ধাপে এসেছে আরও ২২টি নতুন মিটারগেজ কোচ অর্থাৎ ২০০টি কোচের মধ্যে ১৫৮টি কোচ দেশে পৌঁছেছে। এখনো দুই ধাপে আর ৪২টি মিটারগেজ কোচ দেশে আসবে।

এর আগে আসা নতুন কোচ দিয়ে যেসব রুটে যাত্রী পরিবহন করা হচ্ছে তা হল- ১৪টি কোচ দিয়ে চলছে ঢাকা টু কুড়িগ্রাম রুটে আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস। বাকি ৩৬টি মিটারগেজ কোচ দিয়ে উত্তরাঞ্চলগামী রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেসের পুরাতন কোচগুলো পরিবর্তন করা হয়েছিল। নতুন মিটারগেজ কোচ রিপ্লেস করা হয়েছে। তাছাড়া জানুয়ারি মাসের ২৬ তারিখে ঢাকা-তারাকান্দি রুটে নতুন ট্রেন চালু করা হয়েছে। একইদিনে উদয়ন এক্সপ্রেসে যুক্ত করা হবে কিছু কোচ।

উল্লেখ, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রতিটি মিটারগেজ কোচের মূল্য ৩.০৩ কোটি টাকা‌।

 

এ সম্পর্কিত আরও খবর