করোনায় বিদ্যুতের প্রি-পেইড মিটারে কার্ড রিচার্জে ভোগান্তি

, জাতীয়

কাজল সরকার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-08-30 13:53:10

করোনা পরিস্থিতিতে ব্যাংক বন্ধ থাকা এবং আর্থিক সংকটের কারণে দুর্ভোগে পড়েছেন হবিগঞ্জের প্রি-পেইড মিটার গ্রাহকরা। কার্ডে টাকা না থাকায় অন্ধকার হয়ে পড়েছে অনেক পরিবার। আদিমকালের সেই কুপির বাতি দিয়েই চলছে ভুক্তভোগী পরিবারগুলো। এ ব্যাপারে বিদ্যুৎ অফিসে ধর্ণা দিয়েও কোনো সমাধান হচ্ছে না বলে অভিযোগ গ্রাহকদের।

হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়- হবিগঞ্জ শহর ও আশপাশের এলাকায় হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)- এর গ্রাহক সংখ্যা ২৪ হাজার। এর মধ্যে ৫০ শতাংশ গ্রাহকই এখন প্রি-পেইড মিটারের আওতাধীন। ঢাকা ব্যাংকের মাধ্যমে প্রি-পেইড মিটার কার্ড রিচার্জ করতে হয়। ঢাকা ব্যাংক বন্ধ থাকার কারণে বিকাশ অ্যাপের মাধ্যমে কার্ড রিচার্জের একমাত্র ব্যবস্থা রয়েছে। কিন্তু অধিকাংশ গ্রাহকই বিকাশ অ্যাপের মাধ্যমে কার্ড রিচার্জ করার নিয়ম জানেন না। ফলে কার্ড রিচার্জে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে গ্রাহকদের। আবার গ্রাহকদের অভিযোগ রয়েছে- সেবার জন্য হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড অফিসে গিয়েও কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না।

অন্যদিকে, অনেক গ্রাহকই নিম্ন মধ্যবিত্ত। ফলে কর্মহীন হয়ে পড়া ওইসব পরিবারের হাতে টাকা না থাকায় কার্ড রিচার্জ করতে পারছেন না। ফলে তাদের বিদ্যুৎবিহীন থাকতে হচ্ছে । মিটারে টাকা শেষ হওয়ার পর ৪/৫ দিন বিকেল ৪টার পর বিদ্যুৎ সরবরাহ করা হলেও পরবর্তীতে আর রিচার্জ না করায় বিদ্যুৎ দেওয়া হচ্ছে না। ফলে অনেক পরিবারই এখন বিদ্যুৎবিহীন কুপি দিয়ে রাত্রিযাপন করছেন।

এ ব্যাপারে হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকার সিএনজি অটোরিকশা চালক মো. তমিজ উদ্দিন বলেন, এক মাস ধরে গাড়ি নিয়ে বের হতে পারছি না। হাতে একটা টাকাও নেই। বিভিন্ন স্থান থেকে ধার-কর্জ করে সংসার চালাচ্ছি। এখনও বাসা ভাড়াই দিতে পারছি না। এরমধ্যে বিদ্যুতের কার্ড শেষ হয়ে গেছে। টাকা না থাকায় রিচার্জ করতে পারছি না। তাই অন্ধকারেই থাকতে হচ্ছে।

সবুজবাগ এলাকার ব্যবসায়ী মো. জসিম উদ্দিন বলেন, করোনার কারণে আগামী তিনমাস বিদ্যুৎ বিল না দিলেও কোনো জরিমানা দেওয়া লাগবে না বলে ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু আমরা যারা প্রি-পেইড মিটার গ্রাহক, তাদের জন্য কোনো ব্যবস্থা করা হয়নি। এ অবস্থায় টানা-পোড়েনের মধ্যে প্রি-পেইড কার্ড রিচার্জ করা আমাদের কাছে অনেকটা বোঝা হয়ে দাঁড়িয়েছে।

এ ব্যাপারে হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী স্বাগত সরকার বলেন, ঢাকা ব্যাংক বন্ধ থাকার কারণে সাময়িক এ সমস্যাটা হচ্ছে। যেহেতু আমরা সবাই একটি মহা দুর্যোগের মধ্যে আছি সেহেতু সবাইকেই একটু কষ্ট করতে হবে। এছাড়া প্রি-পেইড মিটার কার্ড আনলিমিটেড করার কোনো নির্দেশনা এখনও আসেনি।

এ সম্পর্কিত আরও খবর