বরিশালে ৩৪ হাজার জেলে পাচ্ছে বিশেষ ভিজিএফ চাল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-26 15:46:49

নিষিদ্ধ সময়ে জাটকা শিকারে বিরত থাকা বরিশালের ৩৪ হাজার ৭১৫ জন জেলে পাচ্ছে সরকারের পক্ষ থেকে মানবিক সহায়তার বিশেষ ভিজিএফ চাল। ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা শিকারে বিরত থাকা প্রত্যেক জেলেকে মাসে ৪০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।

বরিশাল জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, গেল মাসের ২৬ এপ্রিল থেকে শুরু করে চলতি মাসের ৭ মে পর্যন্ত বরিশাল জেলার মোট নিবন্ধিত জেলেদের মধ্যে ৩৪ হাজার ৭১৫ জনকে এপ্রিল ও মে দুই মাসে ৮০ কেজি করে চাল বিতরণ করা হবে।

আরো জানা গেছে, বরিশাল জেলায় মোট ৭৫ হাজার ৬৯১ জন নিবন্ধিত জেলে রয়েছে। এর মধ্যে আবার ৪৯ হাজার ৪৯ জন জেলে জাটকা শিকারে বিরত থাকে। এদের মধ্যে হত-দরিদ্র অনুযায়ী বিশেষ বিবেচনায় ৩৪ হাজার ৭১৫ জন জেলেকে বিশেষ ভিজিএফ চাল বিতরণ করা হচ্ছে।

জেলে ও চাল বিতরণের বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করে বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ আবু সাঈদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার মৎস্য বান্ধব সরকার। এই সরকারের আমলে আগের তুলনায় ইলিশের উৎপাদন বেড়েছে কয়েকগুণ।

কেননা এই সরকার ইলিশের প্রজন্ম মৌসুম এবং নিষিদ্ধ সময়ে জাটকা শিকারে বিরত থাকা জেলেদের মানবিক সহায়তার বিশেষ ভিজিএফ চালসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে সহায়তা করছে।

জেলেদের মাঝে চাল বিতরণে কোনো ধরনের অনিয়ম ও আত্মসাতের ঘটনা ঘটলে কাউকে ছাড় দেয়া হবে না বলেও জানান এই মৎস্য কর্মকর্তা।

এর আগে, ফেব্রুয়ারী ও মার্চ মাসে বরিশাল জেলায় ৩১ হাজার ৭১৫ জন জেলেকে বিশেষ ভিজিএফ কর্মসূচীর চাল বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর