সবাই মশগুল ইবাদত বন্দেগিতে

জেলা, জাতীয়

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 23:15:45

মক্কা (সৌদি আরব) থেকে: আর মাত্র দু' দিন পর ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ পবিত্র হজ। সারা বিশ্বের দেড় শতাধিক দেশের ৩০ লাখের বেশী মানুষের মিলন মেলা এখন মক্কা। ইতোমধ্যে বাংলাদেশি হাজীদের অধিকাংশই পৌঁছে গেছেন পবিত্র এই নগরীতে।

যেসব ফ্লাইট মদিনায় অবতরণ করেছিলো বা মক্কা থেকে যারা মদিনায় গিয়েছিলেন, তারাও আসতে শুরু করেছেন মক্কায়। মহান আল্লাহর মেহমান হিসেবে বাংলাদেশ থেকে এখনও আসছেন হজযাত্রীরা।

সৌদি এয়ারলাইন্স যোগে একে একে শেষ মুহূর্তেই যাত্রীরা এসে পৌঁছাছেন এই পবিত্র নগরী থেকে। গত ১৫ আগস্ট শেষ হয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের ফ্লাইট।  হজ যাত্রী প্রেরণে বিশ্বে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

বাংলাদেশ থেকে এবার হজে আসছেন ১ লাখ ২৬ হাজার ১শ'৯২। এবারের হজে বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭শ'৯৮ জনের আসার কথা থাকলেও নানা জটিলতায় ৬০৬ জন আসতে পারেনি।

বাংলাদেশের অধিকাংশ হজ যাত্রী এখন আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যে ইবাদত বন্দেগীতে মশগুল রয়েছেন। কেউ পবিত্র কাবা ঘরে তাওয়াফ করছেন,কেউ বা সাফা- মারওয়া এই দুই পাহাড়ে সাঁই করছেন।

বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর (হজ) মক্কা মুহাম্মাদ মাকসুদুর রহমান বার্তা২৪.কমকে জানান,অধিকাংশ হাজী সাহেব ও মা হাজীরা পবিত্র এই ভূমিতে এসে পৌঁছেছেন। অবশিষ্টরা কাল শনিবারের মধ্যে পৌঁছে যাবেন।

বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের ব্যবধান তিন ঘন্টা। দীর্ঘযাত্রা পথের ক্লান্তি নিয়ে পবিত্র এই ভূমিতে পৌঁছা মাত্রই সকল ক্লান্তি ভুলে হাজী সাহেবরা অনুভব করছেন অসাধারণ এক অনুভূতি। মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যে বেশি বেশি ইবাদত করছেন তারা। হজের শেষ শুক্রবার পবিত্র জুমার নামাজ আদায় করার উদ্দেশে ভোর থেকেই মসজিদুল হারামের পানে ছুটছেন।যেখানে রয়েছে আল্লার ঘর। পবিত্র কাবা ঘর।

এ সম্পর্কিত আরও খবর