তিস্তার পানিতে ডুবছে চরাঞ্চলের কৃষকের স্বপ্ন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 11:45:54

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাব আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের সাথে কয়েক দিনের বৃষ্টিতে পানি বেড়েছে তিস্তা নদীতে। হঠাৎ এমন পানি বাড়ায় ডুবু ডুবু অবস্থায় রংপুরের কাউনিয়া ও গঙ্গাচড়ার তিস্তা বেষ্টিত চরাঞ্চলের আবাদি জমিগুলো। করোনাকালে কৃষকের স্বপ্নমাখা বাদাম ক্ষেতসহ উঠতি ফসল এখন ক্ষতির সম্মুখীন।

গেল তিনদিন ধরে দিনরাত থেমে থেকে বৃষ্টির সাথে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাউনিয়ায় বেশ কয়েকটি চরাঞ্চলের বাদাম ক্ষেতসহ উঠতি ফসলের জমি পানিতে তলিয়ে গেছে। ভেসে গেছে অনেক বাদাম। বর্তমানে তিস্তা ব্রিজ পয়েন্টে নদীর পানি প্রবাহিত হচ্ছে বিপদসীমার ২৮.০৫ সেন্টিমিটার উপর দিয়ে।

রংপুর পানি উন্নয়ন বোর্ড ও কৃষি বিভাগ সূত্র জানায়, সোমবার (২৫ মে) থেকে পানি বৃদ্ধি পেয়ে কাউনিয়া উপজেলার তিস্তা নদী তীরবর্তী গদাই, পাঞ্জর ভাঙ্গা, ঢুষমারা, গোপীডাঙ্গা, প্রাণনাথ চর, তালুকশাহাবাজ, গনাই, চর গনাই, হরিচরণ শর্মা, বিশ্বনাথ, হয়বত খাঁ চর গ্রামের নিন্মাঞ্চলের উঠতি ফসল, বাদাম, পাট, কাউন ও ভুট্টা ক্ষেত পানিতে তলিয়ে গেছে। বেশ কিছু জমির উঠানো বাদাম ভেসে গেছে পানির স্রোতে। পানি দ্রুত কমলে ক্ষতির পরিমাণ কম হবে।

 তিস্তার পানি বাড়ায় মাছ ধরছেন অনেকে, ছবি: বার্তা২৪.কম

এদিকে কৃষি বিভাগ বলছে, হঠাৎ তিস্তা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলে অন্যান্য ফসলের ক্ষতি কম হলেও বাদাম চাষিদের একটু বেশি হয়েছে। গেল তিনদিনে প্রায় ১৬২ হেক্টর বাদাম ক্ষেত পানিতে তলিয়ে গেছে।

চাষাবাদে চর নির্ভর কৃষকরা বলছেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর ঝড়-বৃষ্টির পানিতে প্রায় শতাধিক কৃষকের বাদাম ক্ষেত পানিতে তলিয়ে গেছে। অনেকের রোদে শুকানোর জন্য রাখা বাদামও ভেসে গেছে। হঠাৎ এমন ক্ষতি আর করোনা মহামারিতে স্বপ্ন ডুবছে বলেও আক্ষেপ তাদের।

 তিস্তার পানিতে তলিয়ে গেছে ফসল, ছবি: বার্তা২৪.কম

এদিকে কাউনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম জানান, বর্তমানে তিস্তা ব্রিজ পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ২৮.০৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এখনো পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। উপজেলার তিস্তা নদী বেষ্টিত ১১টি চর গ্রামের বাদামসহ অন্যান্য ফসলের ক্ষেত তলিয়ে গেছে। বেশ কিছু কৃষকের বাদাম ভেসে গেছে।

তিনি আরও জানান, পাঁচদিন পর্যন্ত ক্ষেতে পানি থাকলেও বাদামের তেমন ক্ষতি হবে না, এর বেশি থাকলে তা নষ্ট হয়ে যাবে। বর্তমানে নদীতে যে পানি হয়েছে, তা পাঁচদিনে কমে আসার সম্ভবনা কম। তবুও আমরা কৃষকের তালিকা প্রস্তুত করছি।

 তিস্তার পানিতে তলিয়ে গেছে ফসল, ছবি: বার্তা২৪.কম

কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. উলফৎ আরা বেগম জানান, ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নির্দেশ দেওয়ার হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর