হাত নেই, পা দিয়ে লিখেই দাখিল পাস

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-25 23:39:54

ইচ্ছাশক্তি থাকলে সব ধরনের প্রতিবন্ধকতা কাটিয়ে সব কিছু জয় করা সম্ভব এটাই প্রমাণ করলেন রাজবাড়ীর কালুখালীর জন্মগত প্রতিবন্ধী হাবিবুর রহমান।

হাবিবুর রহমান এবার দাখিল পরীক্ষায় জিপিএ ৪.৬৩ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়েছে। হাবিবুর রহমানের জন্মের পর থেকেই তার দুটি হাত নেই। পা দিয়ে লিখেই সে পিএসসি, জেডিসি ও দাখিল পরীক্ষা দিয়ে পাস করেছে।

দরিদ্র পরিবারে জন্ম নেওয়া হাবিবুর রহমানের স্বপ্ন আলেম হওয়ার। তার সুকণ্ঠ ও জ্ঞান দিয়ে সে সৃষ্টিকর্তা উপসনায় নিজেকে নিয়োজিত করতে চান। 

কালুখালীর মৃগী ইউনিয়নের হিমায়েতখালীর কৃষক আব্দুস ছামাদের ছেলে হাবিবুর রহমান। জন্মের সময়ই তার দুটি হাত ছিল না।

হাবিবুর রহমানের রেজাল্ট শিট

হাবিবুর রহমানের চাচা আব্দুল খালেক বার্তা২৪.কমকে বলেন, হাবিবুর খুবই নম্র স্বভাবের মানুষ। জন্মের পর থেকেই তার দুটি হাত নেই। পায়ের ওপর ভর করেই সে এত বড় হয়েছে। তার জীবনটাই কষ্ট ও সংগ্রামের। জীবনের সাথে সংগ্রাম করেই সে আজ এখানে এসে দাঁড়িয়েছে।

তার বাবা অন্যের জমিতে কাজ করে সংসার চালায়। তার আরও দুটি বোন রয়েছে। তারাও লেখাপড়া করছে। কৃষক বাবার একার পক্ষে সন্তানদের লেখাপড়ার খরচ চালানো খুবই কষ্টসাধ্য।

তিনি আরো বলেন, হাবিবুর খুবই মেধাবী। সে পিএসসিতে ৪.৬৭ ও জেডিসিতে ৪.৬১ জিপিএ পেয়েছিল। সর্বশেষ এবার সে পাংশার পুঁইজোড় ফাজিল মাদ্রাসা থেকে জিপিএ ৪.৬৩ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হলো।

পুঁইজোড় ফাজিল মাদ্রসার অধ্যক্ষ সাঈদ আহমেদ বার্তা২৪.কমকে বলেন, হাবিবুর রহমান জন্ম প্রতিবন্ধী ও অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান। সে খুবই ভদ্র ও মেধাবী। প্রতিবন্ধী হলেও হাবিবুর নিয়মিত শ্রেণিকক্ষে থাকতেন। আমরা যতটুকু পারেছি ওর জন্য ছাড় দিয়েছি।

হাবিবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, এই ফলাফলের জন্য আমার শিক্ষাগুরুদের অবদান অপরিসীম। আমার পরিবারের পাশাপাশি আমার সহপাঠিরাও আমাকে অনেক সহযোগিতা করেছেন। আর আমার বাবা যেহেতু কৃষক সেহেতু তার পক্ষে আমাদের ভাইবোনদের লেখাপড়ার খরচ চালানো ছিল দুঃসাধ্য। কিন্তু আমার চাচা আব্দুল খালেক সে আমাদেরকে অনেক সহযোগিতা করে। আমি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

জীবনে কি হওয়ার ইচ্ছা এমন প্রশ্ন করলে হাবিবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, যিনি আমাকে ও এই পৃথিবীকে এত সুন্দর করে সৃষ্টি করছেন আমি সেই মহান রাব্বুল আল-আমীনের জন্য নিজের জীবনকে উৎসর্গ করতে চাই। আমি আলেম হতে চাই। আলেম হয়ে সৃষ্টিকর্তা ও রাসুলের বাণী প্রচার কাজে নিজেকে নিয়োজিত করতে চাই।

এ সম্পর্কিত আরও খবর