শোলাকিয়ার ঈদের জামাতের উপর থাকবে পুলিশের ড্রোন

জেলা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-21 22:37:10

ঢাকা: কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের জামাতের নিরাপত্তায় ড্রোনের ব্যবহার করবে পুলিশ। নরসিংদী জেলা পুলিশ এর আগে প্রথম ড্রোনের ব্যবহার করে সফলতা পাওয়ায় কিশোরগঞ্জ জেলা পুলিশ তাতে আগ্রহ দেখায়। ৩টি ড্রোন শোলাকিয়ার আকাশে উড়ে ঈদের জামাত ও আশপাশ এলাকা নজরদারির মধ্যে রাখবে।

নরসিংদীর পুলিশ সুপার (এসপি) সাইফুল্লাহ আল মামুন বার্তা২৪ডটকমকে বলেন, ‘পুলিশে প্রথম ড্রোনের ব্যবহার তিনি নরসিংদীতে শুরু করেছিলেন। এতে অপরাধের প্রবণতা অনেকটা কমেছে। কারণ অপরাধীরা যদি দেখে তারা ধরা পড়বে তাহলে অপরাধ করতে পারবে না।’

এছাড়া গরুর হাট এবং স্টেডিয়ামের আশপাশে বখাটে উৎপাত দূরীকরণে তার ব্যবহার করা ড্রোন সফলতা দিয়েছে বলেও দাবি করেছেন পুলিশ সুপার।

এসপি সাইফুল্লাহ আল মামুন জানান, এ ক্ষেত্রে চীনা ভিত্তিক ডিজেআই প্যানটম-৪ ড্রোন ব্যবহার করছেন তিনি। ভবিষ্যতে রাতেও ড্রোন উড়িয়ে নিরাপত্তা জোরদারের জন্য আরও উচ্চ প্রযুক্তির ড্রোনের ব্যবহার করবেন।

তবে দেশে ড্রোন উড়ানোর ক্ষেত্রে সিভিল অ্যাভিয়েশনে বিধি নিষেধ রয়েছে। সেক্ষেত্রে পুলিশ কীভাবে ড্রোন উড়াচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘ড্রোনগুলো কখনো এতো উপর দিয়ে যায় না যে ফ্লাইটের চলাচলে বিঘ্ন ঘটবে। এটি দেড়শ থেকে দুইশ বা তার কিছু উপর দিয়ে যায়। আর ড্রোন নিচের নির্দিষ্ট জায়গার নিরাপত্তার ক্ষেত্রে ব্যবহার করা হয়, তাই ড্রোন কাছাকাছি রেখে ফ্লাই দেয়া হয়। আর নো-ফ্লাই জোনে ড্রোন আপনা আপনি উড়া বন্ধ রাখে।’

কিশোরগঞ্জ জেলা পুলিশ সূত্র জানায়, ড্রোন ছাড়াও আশপাশে সিসি ক্যামেরা দিয়ে নজরদারি ও পুরো মাঠ আটটি ওয়াচ টাওয়ার থেকে মুসল্লিদের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। নরসিংদী পুলিশের ২টি ও কিশোরগঞ্জ জেলা পুলিশের নিজস্ব একটি ড্রোন ব্যবহার হবে। সঙ্গে অতিরিক্ত ব্যাটারি রাখা হয়েছে। যাতে দীর্ঘ সময় ধরে ড্রোন শোলাকিয়ার ঈদ জামাতের উপর রাখা যায়।

২০১৬ সালের ঈদুল ফিতরে শোলাকিয়া মাঠের পাশে জঙ্গি হামলার ঘটনার পর থেকে সব ঈদে পুলিশ নিরাপত্তার বিষয়টি জোর দিয়ে দেখে।

এবার শোলাকিয়ায় ১৯১ তম ঈদ-উল আজহা জামাতে ইমামতি করবেন মাওলানা হিফজুর রহমান খান। সকাল ৯টায় জামাত শুরু হবে। রেওয়াজ অনুযায়ী, জামাত শুরুর আগে শর্টগানের ৬টি ফাঁকা গুলি ছোড়া হবে। জামাত শুরুর ৫ মিনিট আগে ৩টি, ৩ মিনিট আগে ২টি, এবং ১ মিনিট আগে ১টি গুলি ছুড়ে জামাত শুরুর সংকেত দেয়া হবে।

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করেছিল। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত।

ঈদ জামাতে দূর-দূরান্তের মুসল্লিদের অংশগ্রহণের সুবিধার্থে প্রতিবারের মতো এবারও ঈদের দিন রেলওয়ে ২টি বিশেষ ট্রেন চালাবে। ২২ আগস্ট (বুধবার) ঈদুল আজহার দিন ‘শোলাকিয়া ঈদ স্পেশাল’ নামের ২টি বিশেষ ট্রেনের একটি সকাল ৬টায় ভৈরব বাজার থেকে কিশোরগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে এবং সকাল ৮টায় কিশোরগঞ্জ পৌঁছাবে।

জামাত শেষে ট্রেনটি দুপুর ১২টায় পুনরায় ভৈরববাজারের উদ্দেশে ছেড়ে যাবে। অপর ট্রেনটি ঈদের দিন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে এবং সকাল সাড়ে ৮টায় কিশোরগঞ্জ পৌঁছাবে। এ ট্রেনটিও জামাত শেষে দুপুর ১২টায় কিশোরগঞ্জ থেকে ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে যাবে।

 

এ সম্পর্কিত আরও খবর