ট্রাভেলটকে আজ কবির ভ্রমণ, কবিতার ভ্রমণ

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:28:44

ট্রাভেলটকে আজ ‘কবির ভ্রমণ, কবিতার ভ্রমণ, ভ্রমণের কবিতা’ শীর্ষক আলোচনা, আবৃত্তি ও গান। বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য আয়োজিত নিয়মিত লাইভ শো’তে আজ আলোচনায় অংশগ্রহণ করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, জাতিসত্তার কবি-বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি কবি মুহম্মদ নূরুল হুদা এবং পশ্চিমবঙ্গের দুই তরুণ কবি তানিয়া চক্রবর্তী ও বেবী সাউ। অনুষ্ঠানকে সুরে ভরাতে যুক্ত হবেন পশ্চিমবঙ্গের স্বনামখ্যাত উচ্চাঙ্গসংগীত শিল্পী পিয়ালী গঙ্গোধ্যায়। উপস্থাপনা পরিচালনা করবেন কবি-ভ্রমণলেখক মাহমুদ হাফিজ। বার্তা২৪.কম ও ভ্রমণগদ্যের ফেসবুক পেজ থেকে লাইভটি সম্প্রচারিত হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ও পশ্চিমবাংলার কয়েকজন কবি ভ্রমণের কবিতাপাঠে অংশগ্রহণ করবেন। কবিদের মধ্যে আছেন কবি ওবায়েদ আকাশ, কবি শাহীন রেজা, কবি অংশুমান চক্রবর্তী, কবি কুশল ভৌমিক প্রমুখ।

বাংলা ভাষা ও সাহিত্য কয়েক দশক ধরেই বিশ্ব অভিমুখী। এককালে বাঙালির ঘরকুনো স্বভাবের কথা জানা যায়। ভূভারতের বাইরে সে পা রাখতো না।

ইউরোপীয় রেনেসাঁর আলোয় এই অপবাদ ঘুঁচে যাওয়ার পর এ জাতি আজ বিশ্ববিহারী। সঙ্গে সঙ্গে বাংলা সাহিত্যও বাস্তবে এবং মানসে পরিগ্রহ করে নিয়েছে বিশ্বরূপ। বাংলাদেশ ও পশ্চিমবাংলার কবিরা দেশবিদেশ ভ্রমণ করছেন, বাংলা কবিতা ভ্রমণ করছে এবং দুই বাংলার কবিরা এন্তার লিখছেন ভ্রমণের কবিতা। কবি ও কবিতার ভ্রমণ, মানসভ্রমণ নিয়েই আজকের অনুষ্ঠানটি সাজানো। চোখ রাখুন বার্তা২৪.কম ও ভ্রমণগদ্যের ফেসবুক পাতায়। 

Facebook.com/Barta24news  Facebook.com/Bhromongoddya

 

এ সম্পর্কিত আরও খবর