গাইবান্ধায় বন্যায় মৎস্যচাষিদের আড়াই কোটি টাকার ক্ষতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-25 13:40:22

গাইবান্ধা জেলার ৪টি উপজেলায় বন্যায় সোয়া লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বন্যার পানিতে ভেসে গেছে ৬৩৩টি পুকুর। এতে প্রায় ১৬৪ মেট্রিক টন মাছ ও সাড়ে ৮ লাখ পিস পোনা পানিতে ভেসে গেছে। মৎস্য চাষিদের ক্ষতি হয়েছে ২ কোটি ৫৪ লাখ টাকা।

রোববার (১৯ জুলাই) দুপুরে গাইবান্ধা জেলা মৎস্য কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে। গাইবান্ধার সদর সাঘাটা, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলার কামারজানি হলদিয়া, গজারিয়া ও তারাপুরসহ ২৬টি ইউনিয়নের মৎস্য চাষিরা লাভের আশায় ওইসব পুকুরে মাছ চাষ করেছিলেন। চলমান বন্যায় প্রায় ১১৪ হেক্টর আয়তনের পুকুরগুলো ডুবে যায়। এ কারণে মাছ ও পোনা ও অবকাঠামোসহ ২ কোটি ৫৪ লাখ টাকা ক্ষতি হয়েছে। এতে করে ক্ষতিগ্রস্ত মাছ চাষিরা দুশ্চিন্তায় রয়েছে।

স্থানীয় গজারিয়া এলাকার মৎস্য চাষি একরামুল হক বার্তা২৪.কমকে জানান, এনজিও সংস্থায় ঋণ করে এ বছরে দেড় একর আয়তনের পুকুরে মাছ চাষ করেছিলেন। বন্যার পানিতে তার পুকুর ভেসে গেছে। এতে তার প্রায় পৌনে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

গাইবান্ধা জেলা মৎস্য কর্মকর্তা আব্দুদ দাইয়ান বার্তা২৪.কমকে বলেন, মাছ চাষিদের ক্ষতির পরিমাণ নিরূপণ করে জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এর আগে বন্যায় করণীয় শীর্ষক লিফলেট মাছ চাষিদের মধ্যে বিতরণ করা হয়েছে। এছাড়া যেসব পুকুর এখনো ডুবেনি তাদেরকে সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর