বাস-ট্রেন-লঞ্চে ঘটা করে অগ্রিম টিকিট বিক্রি নেই

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:39:58

করোনার এই সময়ে সবকিছুতেই পরিবর্তন এসেছে। তার প্রভাব থেকে বাদ যায়নি গণপরিবহন সেক্টরও। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে অন্য বার যেখানে ঈদের ১৫ দিন আগে অগ্রিম টিকেট বিক্রির উৎসব শুরু হয়। এবার তার ছিটেফোঁটাও নাই বাস, ট্রেন, লঞ্চ কাউন্টারগুলোতে।

কোরবানির ঈদকে সামনে রেখে বাস, ট্রেন, লঞ্চ কর্তৃপক্ষের বাড়তি কোনো প্রস্তুতি নিচ্ছেন না। এখন যেভাবে চলাচল করছে একইভাবে চলতে থাকবে এসব পরিবহন। তবে ঘরে ফেরা মানুষের চাপ যদি বাড়তে থাকে প্রয়োজনে বাসের সংখ্যা বাড়াবে মালিকরা।

কল্যাণপুর বাস কাউন্টারগুলোতে টিকিট বিক্রির খোঁজ নিয়ে জানা যায়, ঈদের অগ্রিম টিকিট বিক্রি নিয়ে সে অর্থে কোনো প্রস্তুতি চলছে না। যাত্রীদেরও বাড়ি ফেরার আগ্রহ যেমন কম ফলে টিকিট কাটতেও আগ্রহ কম মানুষের। যাদের বাড়ি যাওয়ার পূর্ব প্রস্তুতি আছে, তারাই কেবল কাউন্টারে এসে টিকিট কাটছেন। তবে সেগুলোর সংখ্যাও খুবই কম।

এদিকে ট্রেনের বিষয়ে কমলাপুর রেলস্টেশনে আগের মতই বন্ধ আছে টিকিট কাউন্টারগুলো। নেই চিরচেনা অগ্রিম টিকিট কাটার দীর্ঘ লাইন।

ঈদকে সামনে রেখে নামবেনা কোন বিশেষ ট্রেন। টিকিট আগের সিস্টেমেই অর্ধেক বিক্রি হবে অনলাইনে সেই ধারাই অব্যাহত রয়েছে ঈদেও। ফলে কমলাপুর রেলস্টেশনে সেই অর্থে তেমন কোনো তোড়জোড় নেই।

সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদুল আজহা উপলক্ষে রোববার থেকে ঢাকা-বরিশাল নৌপথে লঞ্চের অগ্রিম কেবিনের টিকিট বুকিং শুরু হয়েছে। চাইলেই পাওয়া যাচ্ছে টিকিট তবে কোনো ভিড় নেই কাউন্টারে মোবাইল ফোনেই বুকিং দেওয়া যাচ্ছে লঞ্চের কেবিন।

রেলের টিকিটের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. মিয়াজাহান বার্তা২৪.কমকে বলেন, 'করোনার কারণে যেহেতু রেলের টিকিট অনলাইনে দেওয়া হচ্ছে। তাই অগ্রিম টিকিট বিক্রি করার কোন ব্যস্ততা নেই আমাদের। তবে রেল সেবা অ্যাপস এর মাধ্যমে পাঁচ দিন আগের অগ্রিম টিকিট যাত্রীরা চাইলে কাটতে পারবেন। প্রতিটি ট্রেনেই অর্ধেক আসন খালি রেখে বিক্রি করা হচ্ছে অনলাইনে'।

দূরপাল্লার বাসের অগ্রিম টিকিটের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশের বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও শ্যামলী এন আর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভংকর ঘোষ রাকেশ বার্তা২৪.কমকে বলেন, 'ঘটা করে বাসের অগ্রিম টিকিট আমরা বিক্রি করছি না। তবে যাত্রীদের চাহিদার প্রেক্ষিতে আমাদের বাসের টিকিট অনলাইনে দেওয়া আছে অনলাইনে থেকে অগ্রিম টিকিট কাটতে পারবেন। যাত্রীদের আমি অনুরোধ করব কাউন্টারে এসে টিকিট না কেটে অনলাইনে টিকিট কাটতে। বর্তমান সময়ের মতো ঈদেও বাসের অর্ধেক আসন ফাঁকা রাখা হবে এবং যাত্রী ও চালকদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে'।

ঈদ উপলক্ষে রাজধানীতে কত মানুষ ঢাকা ছাড়ে, তার সুস্পষ্ট কোনো পরিসংখ্যান নেই। যাত্রী অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের সূত্রে জানা গেছে গত বছরের ঈদে ১ কোটি ১০ থেকে ১৫ লাখ মানুষ রাজধানী ছেড়েছিল। এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে রাজধানীতে মানুষ আছে কম এবং রাজধানী ছাড়বে কম।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি ছিলো এই ছুটি শেষে সরকারি নির্দেশে গত ৩১ মে থেকে লঞ্চ ও ট্রেন চলাচল শুরু হয়েছিলো এবং ১ জুন থেকে বাস চলাচলও শুরু হয়। সেটি এখনও অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর