চামড়া ব্যবস্থাপনায় বিশেষ মনিটরিং কমিটি

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 05:26:00

কোরবানির কাঁচা চামড়া নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয়, সংগ্রহ, সংরক্ষণ, মজুদ তদারকির জন্য কমপ্রেহেন্সিভ মনিটরিং প্ল্যান গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ঈদুল আজহার দিন থেকে মনিটরিং করবে বিশেষ টিম।

শনিবার (২৫ জুলাই) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় চামড়া ব্যবস্থাপনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের অনুবিভাগ প্রধানগণ, বাণিজ্য মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধান এবং রপ্তানি অনুবিভাগের সকল কর্মকর্তা অংশ নেন।

মন্ত্রণালয়ের কেন্দ্রীয় যৌথ সমন্বয় কমিটি, কেন্দ্রিয় সমন্বয় ও মনিটরিং কমিটি, কন্ট্রোল রূম, ঢাকা ও নাটোর জেলার জন্য বিশেষ মনিটরিং টিম, বিভাগীয় ও জেলার জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন দপ্তর ও সংস্থার সমন্বয়ে মনিটিরিং টিম এবং সকল জেলা পর্যায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম কাজ করবে।

সভায় টিমগুলোর রূপরেখা ও কর্মপরিধি চূড়ান্ত করা হয়। সমন্বয় ও মনিটরিং কমিটিসমূহ স্থানীয় প্রশাসনের সহযোগিতায় পবিত্র ঈদুল আজহার দিন হতে কার্যক্রম পরিচালনা করবে। গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ কাঁচা চামড়ার গুণগতমান বজায় রাখা একান্ত প্রয়োজন। সভায় এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে দেশের সকল প্রচার মাধ্যমের সহযোগিতা কামনা করা হয়েছে।

চামড়ায় ব্যবহৃত লবণের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণসহ সাপ্লাই চেইন স্বভাবিক রাখাতে সার্বক্ষণিক তদারকি করবে বাণিজ্য মন্ত্রণালয়। বিষয়গুলো কঠোরভাবে মনিটরিং এর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর